Tuesday, October 22, 2024
বাড়িবিশ্ব সংবাদভাগনারকে ধন্যবাদ দিলেন পুতিন

ভাগনারকে ধন্যবাদ দিলেন পুতিন

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২৭ জুন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাগনারের যোদ্ধা ও কমান্ডারদের রক্তপাত এড়ানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন।পুতিন আরও বলেছেন, ভাগনার যোদ্ধারা চাইলে তিনি তাঁদের বেলারুশে স্থানান্তরিত করার ব্যবস্থা করবেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে তাঁদের চুক্তির ব্যবস্থাও করবেন।গতকাল সোমবার প্রথমবারের মতো জনগণের উদ্দেশে বক্তব্য দেন পুতিন। টেলিভিশনে পুতিনের ওই বক্তব্য প্রচার করা হয়।

তবে ভাগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির (পিএমসি) প্রধান ইয়েভগেনি প্রিগোশিনকে নিয়ে কোনো মন্তব্য করেননি পুতিন।ভাগনারের বিদ্রোহ চলাকালে নিহত পাইলটদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন পুতিন। শনিবারের ওই বিদ্রোহের পর পুতিন ওই ভাষণে বলেন, বীর পাইলটদের সাহস ও আত্মত্যাগ ভয়াবহ পরিণতি থেকে রাশিয়াকে বাঁচিয়েছে।ভাগনার বাহিনী রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে।তবে কতগুলো যুদ্ধবিমান ভূপাতিত হয়েছে বা কতজন পাইলট নিহত হয়েছেন, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি রাশিয়া।

রাশিয়ার সেনা অভিযান পর্যবেক্ষণকারী কিছু সামাজিক যোগাযোগমাধ্যমের খবর বলছে, গত শনিবারের বিদ্রোহে রাশিয়ার ১৩ পাইলট নিহত হয়েছেন। তবে এসব খবরের সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।পুতিন বলেন, তাঁর সরাসরি নির্দেশে ভাগনারের বিদ্রোহের সময় পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে ভাগনার বাহিনী সরে দাঁড়িয়েছে। প্রিগোশিন বেলারুশে নির্বাসনে গেছেন।গতকাল সোমবার ১১ মিনিটের এক অডিও বার্তা দেন ভাগনারপ্রধান প্রিগোশিন। ওই বার্তায় প্রিগোশিন বলেন, তাঁরা রাশিয়ার নেতৃত্বকে উৎখাত করার জন্য যাত্রা করেননি।ক্রেমলিনের মুখপাত্রের বরাত দিয়ে আইএফএক্সের খবর বলছে, গতকাল সোমবার রাতে পুতিন রাশিয়ার নিরাপত্তা বিভাগের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ওই সাক্ষাতে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুও ছিলেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য