Thursday, March 28, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাষ্ট্রে ৩ দিনের মধ্যে বন্ধ আরেক ব্যাংক

যুক্তরাষ্ট্রে ৩ দিনের মধ্যে বন্ধ আরেক ব্যাংক

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৩ মার্চ: অর্থ সংকটে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের মত বড় বিপর্যয়ের তিন দিনের মধ্যে আরেকটি ব্যাংকের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।রয়টার্স জানিয়েছে, রোববার নিউ ইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ ঘোষণা করে এর নিয়ন্ত্রণ নেয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। ফলে এক যুগের ব্যবধানে তৃতীয় বড় পতন দেখল যুক্তরাষ্ট্রের ব্যাংক খাত।নিউ ইয়র্কের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল সার্ভিস বলছে, গত বছরের শেষ নাগাদ সিগনেচার ব্যাংকের সম্পদ ছিল ১১০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। আমানতের পরিমাণ ছিল ৮৮ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। হঠাৎ করে এই ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণায় বিপাকে পড়েছেন আমানতকারীরা।

তবে ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, সিগনেচার ও সিলিকন ভ্যালি ব্যাংকের সকল আমানতকারীদের অর্থ ফেরতের ব্যবস্থা করা হবে এবং করদাতাদেরও কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে না।রয়টার্স জানিয়েছে, সিগনেচার ব্যাংক কোম্পানির ম্যানহাটনের সদর দপ্তরে রোববার মিটিংয়ের জন্য জড়ো হতে দেখা যায় কর্মকর্তাদের। সেসময় কাউকে ইতালীয় রেস্তোরাঁ কারমাইনে খাবার এবং স্টারবাকসের কফির অর্ডার দিতেও দেখা যায়। এরপর ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণা হলে ধীরে ধীরে লোকজনকে সেখান থেকে বের হয়ে আসতে দেখা যায়।

এ বিষয়ে রয়টার্সের তরফ থেকে যোগাযাগ করা হলে সিগনেচার ব্যাংকের কোনো প্রতিনিধি কথা বলেননি।এর আগে শুক্রবার সিলিকন ভ্যালির কার্যক্রম বন্ধ ঘোষণা করে নিয়ন্ত্রণ নেয় এফডিআইসি, যা যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে দ্বিতীয় বড় পতন। গত ডিসেম্বরের শেষ পর্যন্ত এ ব্যাংকটির সম্পদ ছিল প্রায় ২০৯ বিলিয়ন ডলারের এবং আমানত ছিল ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।সিএনএন জানায়, সিলিকন ভ্যালির চাকা ঘোরা বন্ধ হতে থাকে গত বুধবার। সেদিন ব্যাংক এক ঘোষণায় জানায়, কিছু সম্পদ বিক্রি করে তাদের ১৮০ কোটি ডলার ক্ষতি হয়েছে। ব্যালেন্স শিট শক্তিশালী করতে ২২৫ কোটি ডলারের নতুন শেয়ার বিক্রি করবে তারা।

ওই ঘোষণার পর প্রধান কোম্পানিগুলোর মধ্যে আতঙ্ক তৈরি হয় এবং ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ তুলে নেয় তারা। এতে সিলিকন ভ্যালি ফাইন্যান্সিয়াল গ্রুপের শেয়ারের দাম ৬০ শতাংশ পড়ে যায়। শুক্রবার পুঁজিবাজার খোলার আগেও ৬০ শতাংশ দরপতন হয় শেয়ারের। ফলে দুই দিনে দরপতন হয় ৮৪ শতাংশ।বিপর্যয়ের পরিস্থিতিতে সবমিলিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে শুক্রবার সকালে ব্যাংকের কার্যক্রম বন্ধ করে নিয়ন্ত্রণ নেয় ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রটেকশন অ্যান্ড ইনোভেশন।সিলিকন ভ্যালির আগে ২০০৮ সালে বিশ্ব অর্থনীতিতে মন্দার মধ্যে অর্থ সংকটে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংকের কার্যক্রম স্থগিত করেছিল নিয়ন্ত্রক সংস্থা, যার সম্পদমূল্য ছিল ৩০৭ বিলিয়ন ডলার।সিগনেচার ব্যাংক বন্ধ হলেও নিয়ন্ত্রক সংস্থা এফডিআইসি বলছে, ব্যাংকটির আমানতকারী ও ঋণগ্রহীতারা স্বয়ংক্রিয়ভাবে একটি ‘ব্রিজ ব্যাংক’ এর গ্রাহক হয়ে যাবে। সেই ব্রিজ ব্যাংকের সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন ফিফথ থার্ড ব্যানকর্পের সাবেক প্রধান নির্বাহী গ্রেগ কারমাইকেল।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক ব্যাংক সিগনেচারের অফিস রয়েছে নিউ ইয়র্ক, কানেটিকাট, ক্যালিফোর্নিয়া, নেভাডা এবং নর্থ ক্যারোলিনায়। রিয়েল এস্টেট এবং ডিজিটাল অ্যাসেট ব্যাংকিংসহ নয়টি শাখায় ব্যবসা পরিচালিত হত এ ব্যাংকের অধীনে।গত সেপ্টেম্বর পর্যন্ত এই ব্যাংকের আমানতের প্রায় এক চতুর্থাংশ এসেছে ক্রিপ্টোকারেন্সি খাত থেকে। কিন্তু ডিসেম্বরে তারা ক্রিপ্টোরস ৮ বিলিয়ন ডলারের আমানত কমানোর ঘোষণা দেয়।গত ফেব্রুয়ারি ব্যাংক কর্তৃপক্ষ এক ঘোষণায় জানায়, এর প্রধান নির্বাহী কর্মকর্তা জোসেফ দে পাওলো ২০২৩ সালে সিনিয়র উপদেষ্টার ভূমিকা পালন করবেন এবং তার স্থলাভিষিক্ত হবেন ব্যাংকের চিফ অপারেটিং অফিসার এরিক হোয়েল। ২০০১ সালে ব্যাংকের যাত্রা শুরুর সময় থেকে দে পাওলো সিইও এবং প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন।যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং তার পরিবারের সঙ্গে সিগনেচার ব্যাংকের দীর্ঘ সম্পর্ক ছিল। ট্রাম্পের ব্যবসা ও তার পরিবারের বেশকিছু ব্যবসায়িক কাজেও অর্থায়ন করেছে এ ব্যাংক। কিন্তু ২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার পর ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ছেদ করে তাকে পদত্যাগের আহ্বান জানায় ব্যাংক কর্তৃপক্ষ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য