Monday, March 4, 2024
বাড়িশীর্ষ সংবাদনেতাজি সুভাষচন্দ্র বোসকে ‘রাষ্ট্রের পুত্র’ ঘোষণা করার দাবি মানল না সুপ্রিম কোর্ট।

নেতাজি সুভাষচন্দ্র বোসকে ‘রাষ্ট্রের পুত্র’ ঘোষণা করার দাবি মানল না সুপ্রিম কোর্ট।

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌ ৬ জানুয়ারি: নেতাজি সুভাষচন্দ্র বোসকে ‘রাষ্ট্রের পুত্র’ ঘোষণা করার দাবি মানল না সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলছে, নেতাজির মতো মহান দেশনায়কের কোনওরকম আইনি স্বীকৃতির প্রয়োজন নেই। নেতাজিকে যদি আইন আদালতের মাধ্যমে সম্মানিত করতে হয়, তাহলে সেটা তাঁর মতো বিপ্লবীর কৃতিত্বকেই ছোট করা হবে।

নেতাজিকে ‘রাষ্ট্রের পুত্র’ এবং তাঁর জন্মদিন ২৩ জানুয়ারিকে ‘রাষ্ট্রীয় দিবস’ ঘোষণা করা হোক। এই দাবিতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন ওড়িশার কটকের বাসিন্দা পিনাকপাণি মোহান্তি। তাঁর অভিযোগ ছিল, নেতাজির আজাদ হিন্দ ফৌজের জন্যই স্বাধীন হয়েছে দেশ। কিন্তু নেতাজির সেই লড়াইয়ের কৃতিত্ব দেওয়া হয় না। কংগ্রেস সরকার নেতাজির ফাইলও লুকিয়ে রেখেছে। নেতাজির অন্তর্ধান নিয়ে আরও তথ্য প্রকাশ্যে আসা উচিত বলে ওই জনস্বার্থ মামলায় দাবি করা হয়। জনস্বার্থ মামলাটি খারিজ করে দিয়েছে বিচারপতি সূর্য কান্ত এবং কেভি বিশ্বনাথের বেঞ্চ।

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বলছে, “নেতাজির মতো দেশনায়ককে কে না চেনেন? গোটা দেশ তাঁর অবদান জানে। তাঁর মহানতার কোনও আইনি স্বীকৃতির প্রয়োজন নেই। তাঁর মতো বিপ্লবীরা অমর।” আদালতের মত, নেতাজিকে নিয়ে আদালত কোনও রায় দিলে সেটা সঠিক হবে না। হয়তো তাঁর পরিবারও চাইবে না, আদালত এ নিয়ে হস্তক্ষেপ করুক।
ওই মামলা শুধু খারিজ করাই নয়, মামলাকারীকে তিরস্কারও করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলেছে, নেতাজির অন্তর্ধান সংক্রান্ত যাবতীয় মামলার নিষ্পত্তি ১৯৯৭ সালেই করে ফেলেছে শীর্ষ আদালত। মামলাকারীর উচিত ছিল মামলা করার আগে সেই রায় পড়ে নেওয়া।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য