Saturday, September 7, 2024
বাড়িরাজ্যটিএসইসিএল এর এমডি পদে রাজ্যের ভূমিপুত্র বিশ্বজিৎ বসু

টিএসইসিএল এর এমডি পদে রাজ্যের ভূমিপুত্র বিশ্বজিৎ বসু

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ জুন : ত্রিপুরা স্টেট ইলেকট্রিসিটি কর্পোরেশন লিমিটেডের নতুন ব্যবস্থাপক অধিকর্তা হিসেবে কাজে যোগ দিয়েছেন ন্যাশনাল হাইড্রো পাওয়ার কর্পোরেশন লিমিটেডের প্রাক্তন অধিকর্তা (প্রজেক্ট ) তথা রাজ্যের ভূমিপুত্র ইঞ্জিনিয়ার বিশ্বজিৎ বসু। তিনি ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক অধিকর্তা দেবাশীষ সরকারের স্থলাভিষিক্ত হয়েছেন । 

ইঞ্জিনিয়ার বিশ্বজিৎ বসু ত্রিপুরা ইঞ্জিনিয়ারিং কলেজ (বর্তমানে এনআইটি, আগরতলা) থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর স্নাতক।  ১৯৮৭ সালে ন্যাশনাল হাইড্রো পাওয়ার কর্পোরেশন এর লিমিটেডের ইলেকট্রিক্যাল বিভাগে একজন শিক্ষানবিশ প্রকৌশলী হিসেবে  মণিপুরের লোকটাক পাওয়ার স্টেশনে  যোগদান করেন। এনএইচপিসি তে প্রায় ৩৩ বছরের কর্মজীবনে, বসু নির্মাণ এবং  ও  এন্ড এম পর্যায়ে বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন। নির্মাণ পর্যায়ে বসুকে যে প্রকল্পগুলিতে পোস্ট করা হয়েছিল সেগুলি হল কুরিচু (৬০ মেগাওয়াট, ভুটান), চামেরা-২ (৩০০ মেগাওয়াট, হিমাচল প্রদেশ), সুবানসিরি লোয়ার (২০০০ মেগাওয়াট, অরুণাচল প্রদেশ এবং আসাম), সিপ্পি (৪ মেগাওয়াট, অরুণাচল প্রদেশ) , লোকটাক ডাউন স্ট্রীম (৬৬ মেগাওয়াট, মণিপুর), দিবাং (২৮৮০ মেগাওয়াট, অরুণাচল প্রদেশ)। তিনি লোকটক (১০৫ মেগাওয়াট, মণিপুর), রঙ্গিত (৬০ মেগাওয়াট, সিকিম), চুতক (৪৪ মেগাওয়াট, লাদাখের ইউটি), ধৌলিগঙ্গা (২৮০ মেগাওয়াট, উত্তরাখণ্ড) এর মতো O&M প্রকল্পগুলিতেও অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব সামলেছেন। তার মেয়াদে, তিনি চুটক পাওয়ার স্টেশন (লাদাখ), লোকতাক পাওয়ার স্টেশন (মণিপুর), দিবাং বহুমুখী প্রকল্প (অরুণাচল প্রদেশ) এবং ধৌলিগঙ্গা পাওয়ার স্টেশন (উত্তরাখণ্ড) এ প্রকল্পের প্রধান হিসেবে কাজ করেছেন।

 টিএলডিপি  ৩ পাওয়ার স্টেশনের কমিশনিংয়ের সময়, তিনি কমিশনিং দলের ইনচার্জ ছিলেন। তিনি লোকটাক ডাউনস্ট্রিম হাইড্রোইলেকট্রিক কর্পোরেশন লিমিটেড (এলডিএইচসিএল), এনএইচপিসি এবং মণিপুর সরকারের যৌথ উদ্যোগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিকও ছিলেন ছিলেন। তিনি এনএইচপিসি এর একটি সহযোগী প্রতিষ্ঠান ল্যাংকো তিস্তা হাইড্রো পাওয়ার লিমিটেড (LTHPL) বোর্ডের একজন মনোনীত পরিচালকও। ট্রান্সফার অফ টেকনোলজি প্রোগ্রামের অধীনে তিনি সুইডেন এবং ফ্রান্সে প্রশিক্ষণের জন্য দিয়েছেন যার সুফল পরবর্তী সময়ে আমাদের দেশ পেয়েছে।তার প্রযুক্তিগত উৎকর্ষতা, শক্তিশালী নেতৃত্বের দক্ষতা এবং সর্বোচ্চ নৈতিক মানদণ্ডের জন্য পরিচিত, বসুও একজন আবেগী এবং আগ্রহী ক্রীড়াবিদ। তিনি অল ইন্ডিয়া পাওয়ার সেক্টর ফুটবল টুর্নামেন্টে লোকটাক পাওয়ার স্টেশনে (১৯৮৮ – ১৯৯৪) তার মেয়াদকালে এনএইচপিসি -এর ফুটবল দলের অধিনায়কত্ব করেছেন।  রাজ্যের ভূমিপুত্র ত্রিপুরা ইঞ্জিনিয়ারিং কলেজ বর্তমানে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রাক্তন ছাত্র বিশ্বজিৎ বসু ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের শীর্ষ পদে অনুষ্ঠিত হওয়ায় রাজ্যের ইঞ্জিনিয়ারদের মধ্যে খুশির জোয়ার বয়ে যায়।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য