Sunday, September 8, 2024
বাড়িরাজ্যকমিউনিস্টদের একেক প্রদেশে একেক চেহেরা, এখানে কংগ্রেসের সাথে দোস্তি কেরলে করছে কুস্তি...

কমিউনিস্টদের একেক প্রদেশে একেক চেহেরা, এখানে কংগ্রেসের সাথে দোস্তি কেরলে করছে কুস্তি : বিপ্লব

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ এপ্রিল :  ২৫ বছর শাসন  চালিয়ে বর্তমানে অস্তিত্ব সংকটে ভুগছেন বামফ্রন্টের নেতৃত্বরা। কেন এমন অবস্থা তাদের ?  তার কারণ একটাই লাগাতার ২৫টি বছর শুধুমাত্র খুন সন্ত্রাস আর মিছিলের লাইন লম্বা করার রাজনীতি করেছে কমিউনিস্টরা। তাদের মুখে ছিল একটাই কথা কেন্দ্র দেয় না, আর করতে হবে দিতে হবে।

 তাদের এই রাজনৈতিক কূচক্রে প্রতিনিয়ত পেছন থেকে সাথ দিয়েছে কংগ্রেস। বর্তমানে দুই দলই জনবর্জিত। কমিউনিস্টদের চেহারা চেনা বড় কঠিন, একেক প্রদেশে তাদের চেহারা একেক রকম।   ত্রিপুরায়  কমিউনিস্ট অস্তিত্ব বাঁচানোর স্বার্থে কংগ্রেসের সাথে আঁতাত করেছে। কিন্তু কেরলে কংগ্রেস ও কমিউনিস্ট একে অপরের বিরুদ্ধে লড়াই করছে। শুক্রবার বিলোনীয়ায় প্রদেশ মহিলা মোর্চার উদ্যোগে শক্তি স্বরূপা শীর্ষক সমাবেশে এভাবে কংগ্রেস ও কমিউনিস্টকে বিঁধলেন পশ্চিম ত্রিপুরার লোকসভা আসনের প্রার্থী বিপ্লব কুমার দেব। তাঁর কটাক্ষ, সারা দেশের মধ্যে কংগ্রেসের অস্তিত্ব শেষ হয়ে গিয়েছে। নিজেদের পরিবারকে বাঁচানোর জন্য লড়াই করছে কংগ্রেস। এদিকে সিপিএম নিজের দলের ক্যাডারদের বাঁচানোর জন্য লড়াই করছে। কিন্তু দেশের মানুষ, যুবক, মহিলাদের জন্য লড়াই করছে ভারতীয় জনতা পার্টি।

তিনি বলেন, ত্রিপুরায় বিজেপির ৬ বছরের শাসনকালে ৪ লক্ষাধিক প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর প্রদান করা হয়েছে। তার মধ্যে ৭০ শতাংশ ঘর মহিলাদের নামে প্রদান করা হয়েছে। কিন্তু ২৫ বছর কমিউনিস্টের শাসনকালে ৪৮ হাজার প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর প্রদান করেছিল। তিনি বলেন , সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ পদ সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে তাদের নিয়ে গড়া স্বসহায়ক দলের সংখ্যা অনেক বাড়ানো হয়েছে। কিন্তু প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার মহিলাদের জন্য কি করেছেন। কখনো মহিলাদের সন্মান করে নি কমিউনিস্টরা। বাম আমলে ক্যাডাররা গ্রামে গ্রামে ঘরে শুধু মহিলাদের উপর নির্যাতন করতেন। এদিন তিনি কংগ্রেস ও কমিউনিস্টকে নিশানা করে বলেন, ত্রিপুরায় কমিউনিস্ট অস্তিত্ব বাঁচানোর স্বার্থে কংগ্রেসের সাথে আঁতাত করেছে। কিন্তু কেরলে কংগ্রেস ও কমিউনিস্ট একে অপরের বিরুদ্ধে লড়াই করছে। কেরলে রাহুল গান্ধীর বিরুদ্ধে কমিউনিস্ট প্রার্থী ঘোষণা করেছে। এই হল কংগ্রেস ও কমিউনিস্টের আসল চরিত্র। তাঁর দাবি, কমিউনিস্ট ত্রিপুরাতে যা বলেছে তার উল্টোটা করেছে। ত্রিপুরাতে যতদিন সিপিএম কংগ্রেস ছিল ততদিন এরা শুধু নাটক করেছে।কমিউনিস্ট ও কংগ্রেস মিলে রাজ্যের দক্ষিণ জেলার মাটিতে ৫৯ টি খুন করেছে বলে দাবি করেন বিপ্লব কুমার দেব । এবারের লোকসভা নির্বাচনে তাকে প্রার্থী করার পর থেকে প্রতিনিয়ত গোটা রাজ্য দশে বেড়াচ্ছেন তিনি। চাচা ছোলা ভাষায় আক্রমণ করছেন বিরোধী বাম কংগ্রেসকে। অন্যদিকে তাকে হঠাৎ নেতা (আতকা নেতা)বলে সম্বোধন করেছেন কংগ্রেস বিধায়ক সুদীপ রায় বর্মন। ২০১৮ সালে বিজেপিকে সরকারে প্রতিষ্ঠিত করতে বিপ্লব কুমার দেব এর অবদান বিশেষ গুরুত্ব রাখে রাজ্য রাজনীতিতে কিন্তু তারপরে সরকারে প্রতিষ্ঠিত হয়ে পাঁচ বছরের জন্য মুখ্যমন্ত্রীর চেয়ার ধরে রাখতে পারেননি তিনি। আচমকাই তাকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য