Saturday, April 20, 2024
বাড়িরাজ্যবাংলা ভাষার সঠিক মর্যাদার দাবিতে শহরে মিছিল বাঙালি ছাত্র যুব সমাজের

বাংলা ভাষার সঠিক মর্যাদার দাবিতে শহরে মিছিল বাঙালি ছাত্র যুব সমাজের

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ জুলাই : উচ্চশিক্ষায় বাংলা ভাষার স্থান দেওয়া, শিক্ষক সংকট মেটানো, বাংলা ভাষার কৃষ্টি, সংস্কৃতি অবদমন রুখতে এবং বেকারদের কর্মসংস্থানের দাবি সহ সাত দফা দাবিতে বাঙালি ছাত্র যুব সমাজের পক্ষ থেকে আগরতলা শহরে এক বিক্ষোভ মিছিল সংগঠিত করা হয়।

 মিছিলটি শুরু হয় শিবনগর স্থিত আমরা বাঙালি রাজ্য কার্যালয় থেকে। উপস্থিত বাঙালি ছাত্র যুব সমাজের কেন্দ্রীয় সচিব তপন লাল বিশ্বাস জানান, বর্তমান সরকারের আমলে এক অরাজক পরিস্থিতি চলছে। শিক্ষা ব্যবস্থা এক সূচনীয় অবস্থা চলছে। ছাত্র ছাত্রীদের অভিভাবকের কর্মসংস্থান নিয়ে অনিশ্চয়তায় ভুগছে। তাই শিক্ষা ব্যবস্থাকে কর্মমুখী করার জন্য এবং শিক্ষক-স্বল্পতা মেটানোর জন্য আজকের বিক্ষোভ কর্মসূচি সংগঠিত করা হয়।

এই আন্দোলন আগামী দিনে গোটা দেশে বৃহত্তর আকার ধারণ করবে। পাশাপাশি বাংলা ভাষা অবদমনের অভিযোগ তুলে বলেন, বাংলা ভাষার উপর আঘাত আনতে এক ধরনের চক্রান্ত শুরু হয়েছে। জাতীয় শিক্ষানীতির নাম করে বাংলা ভাষার পরিবর্তে হিন্দি ভাষা প্রচলন করতে চাইছে সরকার। তীব্র বিরোধিতা জানায় বাঙালি ছাত্র যুব সমাজ। দাবি জানায় ত্রিপুরা সরকারি বেসরকারি সব ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করার জন্য। পাশাপাশি আগরতলা শহর সহ গোটা রাজ্যে যত সাইনবোর্ড রয়েছে সবগুলি বাংলা ভাষায় করতে হবে। কারণ ত্রিপুরায় রাজ ভাষা বাংলা বলে জানান তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য