Sunday, September 8, 2024
বাড়িখেলাফের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নির্বাচিত নীতা আম্বানি

ফের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নির্বাচিত নীতা আম্বানি

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ২৫ জুলাই ২০২৪  :-  আইওসি সদস‌্য হিসেবে আবার নির্বাচিত হলেন নীতা আম্বানি। বুধবার একশো শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হলেন তিনি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বুধবার ঘোষণা করেছে, প্যারিসে অনুষ্ঠিত ১৪২তম আইওসি অধিবেশনে ১০০% ভোটে সর্বসম্মতিক্রমে জয়ী হয়েছেন তিনি।

পুনরায় আইওসির সদস্য নির্বাচিত হয়ে নীতা বলেন, ‘‘আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস‌্য হিসেবে আবার নির্বাচিত হতে পেরে, আমি গর্বিত। পুনরায় নির্বাচিত হওয়া শুধুমাত্র আমার ব‌্যক্তিগত মাইলফলক নয়। বিশ্বমঞ্চে ভারতের প্রভাব যে বাড়ছে, এটা তার প্রমাণ। তাই আমি এই গর্বের মুহূর্ত প্রতিটি ভারতবাসীর সঙ্গে ভাগ করে নিতে চাই। এটুকু বলতে পারি, ভারতবর্ষে অলিম্পিক জাগরণের যে কাজ শুরু হয়েছে, সেটাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব আমি।’’

নীতা আম্বানি ২০১৬ সালে রিও ডি জেনেইরো অলিম্পিক গেমসে প্রথম আইওসি সদস্য হিসাবে যোগদান করেন। তার পর থেকে টানা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য হিসাবে নির্বাচিত হয়ে আসছে তিনি। তিনিই আইওসিতে নির্বাচিত প্রথম ভারতীয় মহিলা সদস্য।

সার্বিকভাবে নীতা আম্বানি খেলাধুলোয় উৎসাহী। রিলায়েন্স ফাউন্ডেশনের মাধ্যমে তিনি দেশে অলিম্পিক স্পোর্টসে উৎসাহ দিচ্ছেন। দেশে ফুটবলের উন্নতিতেও কাজ করেছেন। আইওসি সদস্য হিসাবেও নীতা সফল। তাঁর উদ্যোগেই ২০২৩ সালের অক্টোবর মাসে প্রায় ৪০ বছর পরে প্রথম মুম্বইয়ে আয়োজিত হয় IOC অধিবেশন৷ ২০২৮ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির নেপথ্যেও রয়েছে তাঁর অবদান।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য