Saturday, July 2, 2022
বাড়িজাতীয়নব সংকল্প চিন্তন শিবির থেকে অর্থবহ কোনও লাভ কংগ্রেসের হয়নি, মত ভোট...

নব সংকল্প চিন্তন শিবির থেকে অর্থবহ কোনও লাভ কংগ্রেসের হয়নি, মত ভোট কৌশলী প্রশান্ত কিশোরের

নয়াদিল্লি, ২০ মে (হি.স.) : সম্প্রতি সমাপ্ত কংগ্রেস নব সংকল্প চিন্তন শিবির থেকে অর্থবহ কোনও লাভ কংগ্রেসের হয়নি। শুক্রবার ভোট কৌশলী প্রশান্ত কিশোর টুইট করে চিন্তন শিবির সম্পর্কে মতামত দিলেন। একই সময়ে গুজরাট এবং হিমাচল প্রদেশে কংগ্রেসের জন্য “আসন্ন নির্বাচনী পরাজয়ের” ভবিষ্যদ্বাণী করেন। ভবিষ্যদ্বাণী করে বলেন, গুজরাট এবং হিমাচল প্রদেশের আসন্ন নির্বাচনেও ভরাডুবি হতে চলেছে কংগ্রেসের। পিকের সাফ কথা, রাজস্থানের উদয়পুরে কংগ্রেস ঢাকঢোল পিটিয়ে যে চিন্তন শিবিরের আয়োজন করেছিল, তাতেও কাজের কাজ কিছু হয়নি।

বস্তুত কয়েক সপ্তাহ আগেই কংগ্রেস নেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন প্রশান্ত কিশোর। কংগ্রেসের পুনরুত্থানের জন্য দলের শীর্ষ নেতৃত্বকে একগুচ্ছ পরামর্শও দেন পিকে। এমনকী তাঁকে দলে যোগ দেওয়ারও প্রস্তাব দেয় কংগ্রেস। কিন্তু শেষ পর্যন্ত কংগ্রেসের ওই প্রস্তাব খারিজ করে দেন পিকে। আপাতত তিনি নিজের আলাদা রাজনৈতিক দল খোলার অপেক্ষায়। একইসঙ্গে তৃণমূল কংগ্রেস, টিআরএসের মতো দলগুলির পরামর্শদাতা হিসাবেও কাজ করছেন পিকে।

পিকে কংগ্রেসে যোগ না দিলেও তাঁর অনেক পরামর্শই মেনে নেওয়া হয়েছে বলে কংগ্রেস নেতৃত্বের দাবি। উদয়পুরের চিন্তন শিবিরে বেশ কিছু কঠোর কিন্তু কার্যকরী পদক্ষেপ করা হয়েছে বলেও দাবি হাত শিবিরের। এমনকী, পিকের সুপারিশ মেনে সংগঠনে তরুণদের উপস্থিতি বাড়াতে সব কমিটি এবং দলীয় পদে তরুণদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলে এক ব্যক্তি এক পদ, এক পরিবার এক টিকিটের মতো পদক্ষেপের কথা ভাবা হয়েছে। কিন্তু পিকে বলছেন, এগুলির কোনওটিই তেমন ফলপ্রসূ হবে না।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য