Tuesday, July 23, 2024
বাড়িজাতীয়উপত্যকায় জঙ্গিদের বাড়বাড়ন্ত ঘুম ছুটিয়েছে কেন্দ্রীয় সরকারের

উপত্যকায় জঙ্গিদের বাড়বাড়ন্ত ঘুম ছুটিয়েছে কেন্দ্রীয় সরকারের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ জুন : উপত্যকায় জঙ্গিদের বাড়বাড়ন্ত ঘুম ছুটিয়েছে কেন্দ্রীয় সরকারের। এই পরিস্থিতিতে ভূস্বর্গে সন্ত্রাস বিরোধী অভিযানে বড় সাফল্য পেল নিরাপত্তাবাহিনী। জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর গুলিতে লড়াইয়ে খতম হল এক জঙ্গি। রবিবার রাতে এই অভিযান চলে উত্তর কাশ্মীরের বান্দিপোরা জেলার অরগাম এলাকায়। গুলির লড়াইয়ে এক জঙ্গির মৃত্যু হলেও আরও এক জঙ্গি ওই এলাকায় লুকিয়ে রয়েছে বলে খবর। তার খোঁজে চলছে তল্লাশি।

পুলিশ সূত্রে খবর, রবিবার পুলিশের কাছে গোপন সূত্রে খবর আসে বান্দিপোরা জেলার অরগাম এলাকায় একাধিক জঙ্গি লুকিয়ে রয়েছে। গোপন খবরের ভিত্তিতে রাতেই আটঘাট বেঁধে তল্লাশি অভিযানে নামে ১৩ রাষ্ট্রীয় রাইফেলস ও বান্দিপোরা পুলিশ বাহিনী। গোটা গ্রাম ঘিরে ফেলে শুরু হয় চিরুনি তল্লাশি। তল্লাশি অভিযান চলাকালীন পিছু হঠবার জায়গা না পেয়ে নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে এক জঙ্গি। পালটা জবাব দেয় সেনাও। দীর্ঘক্ষণ দুপক্ষের মধ্যে গুলির লড়াই চলার পর বাহিনীর গুলিতে মৃত্যু হয় ওই জঙ্গির। আরও এক জঙ্গি ওই গ্রামে লুকিয়ে রয়েছে বলে খবর। তার খোঁজেও চলছে তল্লাশি অভিযান।

গত কয়েকদিনে একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপের ঘটনায় যথেষ্ট চিন্তায় ভারত সরকার। সম্প্রতি কাশ্মীরের রিয়াসিতে পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলায় মৃত্যু হয় ১০ জনের। সেই ঘটনার পর পর আরও ২ জঙ্গি হামলা চলে জম্মু ও কাশ্মীরের কাঠুয়া, তার পর ডোডা জেলায়। পর পর হামলায় শহিদ হয়েছেন ১ জওয়ান। পাশাপাশি আহত হয়েছেন ৫ জওয়ান-সহ ৬ জন। নিরাপত্তাবাহিনীর পালটা গুলিতে খতম হয়েছে এক জঙ্গিও।

গোটা পরিস্থিতি সামাল দিতে রবিবার দিল্লিতে উচ্চ পর্যায়ের বৈঠক করেন অমিত শাহ। যেখানে উপস্থিত ছিলেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল , সেনা প্রধান-সহ নিরাপত্তা বিভাগের শীর্ষ আধিকারিকরা। আসন্ন অমরনাথ যাত্রাকে মাথায় রেখে সেই বৈঠক থেকে কাশ্মীরের জন্য ‘জিরো টেরর প্ল্যান’ তৈরি করতে নির্দেশ দিয়েছেন শাহ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য