Sunday, September 8, 2024
বাড়িজাতীয়আগামী ২৪ জুন হতে চলেছে প্রথম লোকসভা অধিবেশন।

আগামী ২৪ জুন হতে চলেছে প্রথম লোকসভা অধিবেশন।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১২ জুন  :১৮ তম লোকসভা নির্বাচনের পর শেষ হয়েছে সরকার গঠন প্রক্রিয়া। এর পরই নয়া সরকারের প্রথম সংসদ অধিবেশনের দিন ঘোষণা করলেন সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। বুধবার আনুষ্ঠানিকভাবে তিনি জানিয়ে দিলেন, আগামী ২৪ জুন হতে চলেছে প্রথম লোকসভা অধিবেশন। পাশাপাশি ২৭ জুন শুরু হবে রাজ্যসভার অধিবেশন। শেষ হবে ৩ জুলাই।

বুধবার এক্স হ্যান্ডেলে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু জানান, ১০ দিন ধরে চলা এই সংসদ অধিবেশনের প্রথম তিন দিন নির্বাচিত সাংসদরা শপথ গ্রহণ করবেন এবং তাঁদের পরিচয় দেবেন। এর পর ২৭ জুন সংসদে হবে রাষ্ট্রপতির ভাষণ। সেখানে আগামী ৫ বছরে সরকারের পরিকল্পনা কী, তার রূপরেখা তুলে ধরবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাব পাঠ করবেন। প্রধানমন্ত্রীর ধন্যবাদ প্রস্তাবের পালটা বিতর্কে অংশ নেবে বিরোধী শিবির। এছাড়াও এই অধিবেশনে লোকসভায় স্পিকার নির্বাচন হবে।

রাজনৈতিক মহলের অনুমান, একেবারে শুরু থেকেই এবার মোদি সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে বিরোধী শিবির। উল্লেখ্য, ২০১৯ সালের এনডিএ সরকার ও ২০২৪-এর এনডিএ সরকারের মধ্যে এবার পার্থক্য অনেকখানি। গতবার ৩০৩ আসনে একক সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে ক্ষমতায় এসেছিল মোদি সরকার। ফলে সংখ্যালঘু বিরোধী শিবির সেভাবে গুরুত্ব পায়নি সংসদে। বিরোধীদের কার্যত ছেড়ে ফেলে সংখ্যাতত্ত্বের জোরে পাশ হয়েছে একের পর এক বিল। এবার ২৩৪ আসন নিয়ে সংসদে বসবে বিরোধী শিবির। ফলে এবার আলোচনা থেকে বিল পাশ সবেতেই মোদি সরকারকে যথেষ্ট বেগ পেতে হবে বলে অনুমান করা হচ্ছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য