Wednesday, May 29, 2024
বাড়িজাতীয়প্রকাশিত হল আইসিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল।

প্রকাশিত হল আইসিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৬ মে: প্রকাশিত হল আইসিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। দশম শ্রেণি অর্থাৎ ISCE-তে পাশের হার ৯৯.৪৭ শতাংশ। আর আইএসসি-তে এবছর পাশের হার রেকর্ড ৯৮.১৯ শতাংশ! সোমবার সকাল ১১টায় CISCE-র তরফে ফলাফল ঘোষণা করে দেওয়া হয়েছে। তার পর থেকে বোর্ডের ওয়েবসাইট results.cisce.org থেকে নিজেদের ফলাফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। এই ওয়েবসাইটে ঢুকে নিজেদের UID অর্থাৎ ইনডেক্স নম্বর দিলেই জানা যাবে ফলাফল। 

২০২৪-এ আইসিএসই অর্থাৎ দশম শ্রেণির পরীক্ষা দিয়েছিল প্রায় আড়াই লক্ষ ছাত্রছাত্রী। তার মধ্যে ছাত্রদের পাশের হার ৯৯.৩১ শতাংশ। আর  ছাত্রীদের উত্তীর্ণের হার ৯৯.৬৫  শতাংশ। দ্বাদশ শ্রেণি অর্থাৎ ISC-তেও ছাত্রীদের পাশের হার ছাত্রদের চেয়ে বেশি। ৯৮.৯২ শতাংশ ছাত্রী উত্তীর্ণ আইএসসি-তে। আর ছাত্রদের পাশের হার ৯৭.৫৩ শতাংশ। ISCE-তে বাংলায় পাশের হার ৯৯.২২ শতাংশ। আর ISC-তে এই হার ৯৭.৮০ শতাংশ। বলা হচ্ছে, এই সাফল্য়ের হার নজরকাড়া। 

সোমবার দিল্লিতে CISCE-র সদর দপ্তর থেকে দশম ও দ্বাদশের ফলাফল ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বোর্ডকর্তা জোসেফ ইমানুয়েল গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ২০২৪ সাল থেকে কম্পার্টমেন্ট পাওয়া বিষয়গুলির উপর আর কোনও পরীক্ষা নেবে না বোর্ড। ICSE, ISC-দুই পরীক্ষার ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। তবে পুনর্মূল্যায়নের জন্য আবেদন করা যাবে।  ১০ মে পর্যন্ত সেই আবেদন জমা নেবে বোর্ড।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য