Sunday, September 8, 2024
বাড়িজাতীয়শিশুর জন্মের নথিভুক্তিকরণের সময় আলাদা ভাবে উল্লেখ করতে হবে বাবা ও মায়ের...

শিশুর জন্মের নথিভুক্তিকরণের সময় আলাদা ভাবে উল্লেখ করতে হবে বাবা ও মায়ের ধর্ম

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৫ এপ্রিল : শিশুর জন্মের নথিভুক্তিকরণের সময় আলাদা ভাবে উল্লেখ করতে হবে বাবা ও মায়ের ধর্ম। এতদিন কেবল পরিবারের ধর্মের উল্লেখ করলেই চলত। কিন্তু এবার নয়া নিয়মে বাধ্যতামূলক করা হবে বাবা ও মায়ের ধর্মের পৃথক উল্লেখ। , দ্রুত এই নিয়ম লাগু করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

তবে এবার কেন্দ্রের তরফে রাজ্য প্রশাসনগুলিকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হবে। সরকারি ভাবে এই নয়া নিয়ম রাজ্য সরকারগুলোর কাছে গৃহীত হওয়ার পরই নতুন নিয়মের বাস্তবায়ন সম্ভব হবে। প্রসঙ্গত, এতদিন কেবল পরিবারের ধর্মের উল্লেখ করতে হত। তবে এবার ‘ফর্ম নং ১- জন্মের রিপোর্ট’-এ যেখানে শিশুর ধর্মের উল্লেখ করতে হত সেখানে আলাদা করে বাবা ও মায়ের ধর্মের জন্য দুটি জায়গা থাকবে। দত্তক সন্তানের ক্ষেত্রেও একই পরিবর্তন করা হবে।


২০২৩ সালের আগস্টে সংসদে পাশ হয়েছিল জন্ম-মৃত্যুর নথিভুক্তকরণ আইন। এবার থেকে জন্ম-মৃত্যু সংক্রান্ত ডেটাবেস বা তথ্যপঞ্জি কেন্দ্রের কাছে জমা থাকবে। এবং সম্ভবত তা ব্যবহার করা হতে পারে এনপিআর আপডেট করার সময়। এমনকী, এই তথ্যের ভিত্তিতেই ভোটার তালিকা, আধার নম্বর, রেশন কার্ড, পাসপোর্ট, গাড়ির চালকের লাইসেন্স ইত্যাদিও আপডেট করা হতে পারে।

নয়া আইন অনুসারে, গত বছরের ১ অক্টোবরের পর থেকে দেশের সমস্ত জন্ম ও মৃত্যুর নথি ডিজিটাল মাধ্যমে নথিভুক্তকরণ করা হবে crsorgi.gov.in-এর মাধ্যমে। আর সেই ডিজিটাল জন্ম শংসাপত্র শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও নানা পরিষেবার ক্ষেত্রে একক নথি হিসেবেই ব্যবহৃত হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য