Sunday, April 21, 2024
বাড়িজাতীয়সোনম ওয়াংচুক এবার ডান্ডি অভিযানের ডাক দিলেন

সোনম ওয়াংচুক এবার ডান্ডি অভিযানের ডাক দিলেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ মার্চ : তিনিই ‘থ্রি ইডিয়টস’-এর ‘র‌্যাঞ্চো’। লাদাখকে পূর্ণ রাজ্যের স্বীকৃতি-সহ একগুচ্ছ দাবিতে অনশন করেছেন ২১ দিন। সেই অনশন ভঙ্গের পর এবার গান্ধীজির মতো ডান্ডি মার্চ করতে চলেছেন সোনম ওয়াংচুক। আগামী ৭ মার্চ পূর্ব লাদাখে ওই মিছিল করবেন তিনি। জানানো হয়েছে, ওই ডান্ডি অভিযানের উদ্দেশ্য ওই অঞ্চলের বাস্তব সত্যিটা সকলের সামনে তুলে ধরা। যার মধ্যে অন্যতম লাদাখের চিনা আগ্রাসন।

এপ্রসঙ্গে বলতে গিয়ে সোনম জানাচ্ছেন, ”৭ মার্চ চাংতাংয়ে পশমিনা মার্চ। ওদের জমি বড় বড় শিল্পে চলে যাচ্ছে। কলকাতার মতো এলাকা চলে গিয়েছে। আবার, চিন আরও দশগুণ নিয়ে নিয়েছে। ওদের কষ্ট দুনিয়াকে দেখাতে ওখানে ৫ থেকে ১০ হাজার লোক নিয়ে যাব। ওরাই দেখাবে আগে কতদূর চড়াতে পারত, এখন কতটুকুতে আটকে আছে।”


কিন্তু সরকার যদি যেতে না দেয়? এর জবাবে সোনমের বক্তব্য, ”সরকার যদি যেতে দেয় তাহলে তাদের বক্তব্য সঠিক প্রমাণিত হবে যে, চিন জমি দখল করেনি। না দিলে প্রমাণ হবে মিথ্যে বলছে।” এর পর বাস্তবের ‘র‌্যাঞ্চো’ জানাচ্ছেন, ”যারা দেশের জমি বাঁচাচ্ছে তারা দেশদ্রোহী নয়, যাদের জন্য দেশের জমি হারিয়ে যাচ্ছে তারা দেশদ্রোহী।”

এমাসের শুরুতে লাদাখকে পূর্ণ রাজ্যের স্বীকৃতি ও আরও একগুচ্ছ দাবিতে অনশনে বসেছিলেন সোনম। কেবল জল ও নুন ছাড়া কিছুই খাননি। গত মঙ্গলবার সেই অনশন ভঙ্গ করেন তিনি। তখনই তাঁকে বলতে শোনা যায়, ”লাদাখের সাংবিধানিক সুরক্ষা ও সেখানকার মানুষদের রাজনৈতিক অধিকারের জন্য আমার লড়াই চলবে।” সোনমের দাবি, প্রাকৃতিক সম্পদকে রক্ষা করার যে আশ্বাস সরকার ২০১৯-’২০ সালে দিয়েছিল, তা তারা রাখেনি। না দিয়েছে লাদাখকে পূর্ণ রাজ্যের স্বীকৃতি, না নেওয়া হয়েছে এখানকার পরিবেশরক্ষায় কোনও দৃঢ় পদক্ষেপ। এই পরিস্থিতিতে এবার ডান্ডি অভিযানের ডাক দিলেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য