Friday, May 20, 2022
বাড়িজাতীয়মালিয়া, মোদী, চোক্সীদের ১৮ হাজার কোটি ফিরে পেয়েছে ব্যাঙ্ক, সুপ্রিম কোর্টে জানাল...

মালিয়া, মোদী, চোক্সীদের ১৮ হাজার কোটি ফিরে পেয়েছে ব্যাঙ্ক, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (হি.স.) : বিজয় মালিয়া, নীরব মোদী ও মেহুল চোক্সী পালিয়ে বিদেশে আশ্রয় নিলেও তাদের থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি অন্তত ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করেছে। বুধবার সুপ্রিম কোর্টে একথা জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের বকেয়া না মেটানো ও প্রতারণার দায়ে অভিযুক্ত তিন পলাতক শিল্পপতির সম্পত্তি নিলাম করে এই অর্থ উদ্ধার হয়েছে।

গত ডিসেম্বরে সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, মালিয়া-নীরব-মেহুলদের সম্প্রত্তি নিলাম করে সরকারি ব্যাঙ্কগুলি ১৩ হাজার কোটি টাকার বেশি উদ্ধার করেছে। তবে পলাতক ওই তিন জনের কাছে ব্যাঙ্কগুলির মোট কত টাকা বকেয়া রয়েছে, সে বিষয়ে কিছু জানাননি তিনি। মাল্য দেশ ছাড়ার পরে সরকারের একটি সূত্রে জানা গিয়েছিল, তাঁর থেকে অন্তত ৯ হাজার কোটি টাকা পাওনা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির। আর পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে নীরব-মেহুলের প্রতারণার

তিন পলাতক শিল্পপতির বিরুদ্ধে তদন্ত করছে সিবিআই এবং ইডি। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, দেশে-বিদেশে তিন জনের সম্পত্তি বাজেয়াপ্ত করে ১৮ হাজার কোটি টাকার বেশি উদ্ধার হয়েছে। তার মধ্যে বিদেশ থেকে ৯৬৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। অন্য দিকে ডমিনিকার জেলে বন্দি রয়েছেন চোক্সী। তাঁকেও ভারতে ফেরানোর চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য