Sunday, September 8, 2024
বাড়িজাতীয়‘গ্যারান্টি’ ঘোষণা করলেন খড়্গে

‘গ্যারান্টি’ ঘোষণা করলেন খড়্গে

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ মার্চ : প্রধানমন্ত্রী নিজের নামের সঙ্গে ‘গ্যারান্টি’কে সংযুক্ত করে দেশ জুড়ে সরকারি শিলান্যাস এবং ভোট প্রচার শুরু করে দিয়েছেন এক মাস হতে চলল। কংগ্রেসও রাহুল গান্ধীর ন্যায়যাত্রা থেকে পাঁচটি ন্যায় বা ‘গ্যারান্টি’ ঘোষণা করবে জানিয়েছিল।


আজ ভোটের নির্ঘণ্ট ঘোষণার দিন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে সাংবাদিক বৈঠক করে দলের পঞ্চম ‘গ্যারান্টি’ দিলেন। যা মূলত শ্রমিকের অধিকারের সঙ্গে জড়িত। এর আগে মহিলা, কৃষক, যুবকদের জন্য ‘গ্যারান্টি’র প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস।


পাশাপাশি সামাজিক, অর্থনৈতিক এবং জাতিগত সামগ্রিক সমীক্ষার প্রতিশ্রুতিও দিয়েছেন খড়্গে। আজ বেঙ্গালুরুতে খড়্গে বলেন, “কংগ্রেস সামগ্রিক সামাজিক, অর্থনৈতিক এবং জাতিভিত্তিক সমীক্ষা করবে। এর মাধ্যমে সমস্ত জাতের মানুষের আর্থসামাজিক পরিস্থিতি, জাতীয় সম্পদে তাদের অংশিদারি, প্রশাসনে তাদের প্রতিনিধিত্বের মতো বিষয়গুলি জানা সম্ভব হবে।”

আজ স্বাস্থ্য অধিকার ‘গ্যারান্টি’র মাধ্যমে কংগ্রেসের প্রতিশ্রুতি, সর্বজনীন বিমা ব্যবস্থা, বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা। শ্রমের সম্মান ‘গ্যারান্টি’তে বলা হয়েছে, প্রতি দিন ন্যূনতম ৪০০ টাকার মজুরি নিশ্চিত করার কথা। একশো দিনের কাজের মজুরি বাড়িয়ে কমপক্ষে ৪০০ টাকা করার প্রতিশ্রুতিও দিয়েছে কংগ্রেস। শহর রোজগার ‘গ্যারান্টি’তে জোর দেওয়া হয়েছে সরকারি পরিকাঠামো তৈরির দিকে। সামাজিক সুরক্ষায় কংগ্রেসের প্রতিশ্রুতি, অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের অগ্রাধিকার দেওয়া। তাঁদের জীবন এবং দুর্ঘটনা বিমাও এই ‘গ্যারান্টি’তে যুক্ত। সুরক্ষিত রোজগার ‘গ্যারান্টি’তে শ্রমিক বিধির সার্বিক পর্যালোচনা করে শ্রমিক অধিকারকে আরও সুসংহত করার কথা বলা হয়েছে।

খড়গে আজ ফের জানিয়েছেন, ক্ষমতায় এলে সংবিধান সংশোধন করে তফসিলি জাতি ও জনজাতি এবং ওবিসি-দের জন্য চাকরি ও উচ্চশিক্ষায় সংরক্ষণ বাড়িয়ে ৬৫ শতাংশ পর্যন্ত নিয়ে যাওয়া হবে।

সূত্রের খবর, এই সব ন্যায়ের ঘোষণা কার্যত কংগ্রেসের লোকসভা ভোটের রাজনৈতিক ইস্তেহার। এসপি-র মতো অন্য শরিক দলগুলি যখন ‘ইন্ডিয়া’ অভিন্ন ন্যূনতম কমসূচি তৈরি করার জন্য চাপ দিচ্ছে, তখন এই ঘোষণাগুলি বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’রও ‘গ্যারান্টি’ হয়ে উঠবে কি না, সে দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য