Monday, March 4, 2024
বাড়িজাতীয়২৭২ আসনেও ফোকাস করার মতো জায়গায় নেই হাত শিবির।

২৭২ আসনেও ফোকাস করার মতো জায়গায় নেই হাত শিবির।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৭ জানুয়ারি :   লক্ষ্য বিজেপিকে হারানো। ২০২৪ লোকসভা নির্বাচনে সম্ভবত ইতিহাসের সবচেয়ে কম আসনে লড়তে চলেছে কংগ্রেস। দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে নাকি দলের সাধারণ সম্পাদকদের বৈঠকে জানিয়ে দিয়েছেন, লোকসভায় তাঁদের ফোকাস থাকবে মোটে ২৫৫টি আসনে। অর্থাৎ লোকসভায় ম্যাজিক ফিগার পেতে যে সংখ্যাটা প্রয়োজন, সেই ২৭২ আসনেও ফোকাস করার মতো জায়গায় নেই হাত শিবির।

দেশের সব রাজ্যে শরিকদের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করতে একটি অ্যালায়েন্স কমিটি গড়েছে কংগ্রেস । সেই কমিটির রিপোর্ট ইতিমধ্যেই জমা পড়েছে খাড়গের টেবিলে। কমিটি চাইছে কংগ্রেস একার শক্তিতে লড়ুক ২৯০ আসনে। বাকি শ’খানেক আসন চাওয়া হোক শরিকদের থেকে। ২০১৯ নির্বাচনেও হাত শিবির লড়েছিল দেশের ৪২৩ আসনে। তার মধ্যে জয় এসেছিল মাত্র ৫২টিতে। এবার ৪২৩ থেকে অনেকটাই কম আসনে লড়বে হাত শিবির।

কংগ্রেস সূত্রের খবর, দল একার শক্তিতে ২৯০ আসনে এবং শরিকদের থেকে আরও ৭০-৭৫ আসন পেয়ে লড়লেও, তাঁদের মূল ফোকাস থাকবে ২৫৫ আসনে। এর মধ্যে ২০১৯ সালে সরাসরি কংগ্রেস ও বিজেপির মধ্যে লড়াই হয়েছিল ১৮৬টি আসনে। এর মধ্যে মাত্র ১৬ আসনে জিতেছিল কংগ্রেস। অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, অসমের মধ্যে রাজ্যে আরও প্রায় ১০০ আসনে কংগ্রেস ছাড়া ইন্ডিয়ার  অন্য শরিকের তেমন অস্তিত্ব নেই। ওই রাজ্যগুলিতেও একাই লড়তে হবে কংগ্রেসকে। অর্থাৎ প্রায় ২৯০ আসনে একাই লড়তে হবে কংগ্রেসকে। এছাড়া মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, বাংলা এবং বিহারের ২০০ আসনের মধ্যে গোটা ৪০-৫০ আসন শরিকদের থেকে পাওয়ার ব্যাপারে আশাবাদী হাত শিবির। অর্থাৎ সব মিলিয়ে প্রায় সাড়ে ৩০০ আসনে লড়বে হাত শিবির।

খাড়গে ধরেই নিচ্ছেন এই ৩৫০ আসনের মধ্যে শত খানেক আসনে সেভাবে লড়াইয়েই নেই দল। ফোকাস ২৫৫ আসনে। তবে এত কম আসনে লড়াটা কংগ্রেসের মতো জাতীয় দলের পক্ষে যথেষ্ট ঝুঁকিপূর্ণ। কারণ, লোকসভাতেও যদি দিনের পর দিন দেশের সব প্রান্তে দলের প্রতীক না থাকে তাহলে সেই দলের অস্তিত্বই সংকটে পড়ে যায়। কংগ্রেস যেভাবে নিজেদের প্রতীকে লড়াই করা আসনের সংখ্যা কমাচ্ছে, তাতে আগামী দিনে সর্বভারতীয় স্তরে তাঁদের প্রাসঙ্গিকতা আরও কমতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য