Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইনে যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ পাঠাচ্ছে যুক্তরাজ্য

ইউক্রেইনে যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ পাঠাচ্ছে যুক্তরাজ্য

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ এপ্রিল।  ইউক্রেইনকে যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহ এবং এর বিচারে সাহায্য করতে বিশেষজ্ঞ পাঠানো হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।মে মাসের শুরুতেই একটি বিশেষজ্ঞদল পোল্যান্ডে পৌঁছানোর কথা রয়েছে।

ইউক্রেইন বলেছে, ২৪ ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে তারা ৭ হাজার ৬০০ টি সম্ভাব্য যুদ্ধাপরাধের ঘটনা এবং অন্তত ৫শ সন্দেহভাজনের ওপর তদন্ত চালাচ্ছে।শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, “রাশিয়া ইউক্রেইনে বর্বরতা এবং ভয়ানক নৃশংসতা চালিয়েছে। এ থেকে বাদ যায়নি নারীরাও। ব্রিটিশ বিশেষজ্ঞরা এই সত্য উদঘাটন করবে এবং পুতিন প্রশাসনকে তাদের কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করবে।”আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রেসিডেন্ট এবং ডাচ উপপ্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে লিজ ট্রাস হেগ সফরকালে ইউক্রেইনে বিশেষজ্ঞ পাঠানোর এই ঘোষণা দেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “এই বিশেষজ্ঞ দল ইউক্রেইন সরকারকে যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহ এবং বিচারে সহায়তা করবে। এই টিমে যুদ্ধকালীন যৌন সহিংসতা বিষয়ক বিশেষজ্ঞও থাকবে।”রাশিয়া ইউক্রেইনকে সামরিকভাবে নিরস্ত্র করতে এবং পূর্ব ইউক্রেইনে রুশ-ভাষী মানুষজনকে রক্ষায় সেখানে বিশেষ অভিযান পরিচালনা করছে বলে দাবি করে আসছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য