Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদমারিউপোলের কারখানার বেসামরিকদের সরানো নিয়ে কাজ চলছে: গুতেরেস

মারিউপোলের কারখানার বেসামরিকদের সরানো নিয়ে কাজ চলছে: গুতেরেস

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৮ এপ্রিল।  মারিউপোলের আজভস্তাইল লৌহ ও ইস্পাত কারখানায় আটকা পড়ে থাকা বেসামরিকদের সরানোর কাজ একটি পরিকল্পনা অনুযায়ী চলছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।ইউক্রেইনের বন্দরনগরীটির বিশাল ওই কারখানার ভূগর্ভস্থ টানেল ও বাংকারে কয়েক হাজার সামরিক, বেসামরিক ও আহত সেনারা আটকা পড়ে আছে আর তাদের রসদও ফুরিয়ে এসেছে বলে খবর হয়েছে।

যুদ্ধে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া মারিউপোল এখন রাশিয়ার বাহিনীগুলোর নিয়ন্ত্রণে আছে। কিন্তু ১১ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত ভূগর্ভস্থ টানেল আর ওয়ার্কশপের গোলকধাঁধায় পূর্ণ আজভস্তাইল ইস্পাত কারখানা এখনও তাদের নিয়ন্ত্রণের বাইরে আছে। আজভ সাগরের এই বন্দরটির পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া মস্কোর প্রধান লক্ষ্যগুলোর একটি। 

বিবিসি জানিয়েছে, এখন ইউক্রেইন সফরে থাকা জাতিসংঘ মহাসচিব পর্তুগিজ গণমাধ্যমকে বলেছেন, ওই ইস্পাত কারখানা থেকে কয়েকশ বেসামরিককে সরিয়ে নিতে একটি পরিকল্পনা নিয়ে কাজ চলছে।

“এটি খুব জটিল একটি কাজ। পুতিন নীতিগতভাবে এতে রাজি হয়েছেন। এখন যেসব বৈঠক হচ্ছে (রাশিয়া ও ইউক্রেইনের মধ্যে) সেখানে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে, এমন সমঝোতা হয়েছে,” বলেছেন তিনি।

তাদের নিজ বাড়িতে আছে বা কোনো জনসামগমস্থলে আছে, এমন লোকজনদের নিয়ে কাজ করছি না আমরা, খুবই নাটকীয় পরিস্থিতিতে বাংকারে আটকা পড়ে থাকা লোকজনকে নিয়ে কাজ করতে হচ্ছে যা অত্যন্ত জটিল প্রক্রিয়া।“আমাদের লক্ষ্য শুক্রবারই অভিযানটি করা, কিন্তু এটি করতে হলে স্বাভাবিকভাবেই পরিস্থিতি আমাদের অনুকূলে থাকতে হবে,” বলেছেন জাতিসংঘ মহাসচিব।    গুতেরেস মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর বুধবার সন্ধ্যায় পোল্যান্ড হয়ে ইউক্রেইনে পৌঁছেছেন। ‘শান্তির বার্তাবাহক’ হয়েই তিনি রাশিয়া ও ইউক্রেইন সফর করছেন বলে এর আগে জানিয়েছেন বিশ্বের অভিভাবক সংস্থাটির্ প্রধান।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য