Tuesday, July 23, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাজ্যে ভোটের আগেই ...

যুক্তরাজ্যে ভোটের আগেই কনজারভেটিভদের পরাজয় স্বীকার

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ জুলাই: যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনের একদিন আগেই কিয়ার স্টারমারের লেবার দলের কাছে পরাজয় প্রায় স্বীকার করে নিয়েছে কনজারভেটিভ পার্টি।ক্ষমতাসীন এই দলটি বুধবার বলেছে, বিরোধী লেবাররা রেকর্ড ভাঙা জয়ের পথে রয়েছে।বৃহস্পতিবার যুক্তরাজ্যের স্থানীয় সময় সকাল ৭টায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ডের ৬৫০টি নির্বাচনী আসনের সবগুলো কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ চলবে একটানা রাত ১০টা পর্যন্ত। রাত ১১টার দিকেই প্রথম আসনের ফলাফল ঘোষণা করা হবে আর শুক্রবার স্থানীয় সময় ৯টার মধ্যেই অধিকাংশ আসনের ফলাফল জানা যাবে বলে জানিয়েছে বিবিসি।

নির্বাচনপূর্ব সবগুলো জরিপে মধ্য-বামপন্থি লেবার পার্টি বড় ধরনের জয় পেয়ে টানা ১৪ বছরের কনজারভেটিভ শাসনের অবসান ঘটাবে বলে আভাস দেওয়া হয়েছে।রয়টার্স বলছে, শুক্রবার সকালেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর ১০ নং ডাউনিং স্ট্রিটের দপ্তরের ‘চাবি হাতে পেয়ে যেতে পারেন’ লেবার নেতা স্টারমার।বুধবার রাতে বাজার গবেষণা ও তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান ইউ গভের প্রকাশ করা সম্ভাব্য ফলাফলে জানানো হয়েছে, লেবার পার্টি নিকটতম প্রতিদ্বন্দ্বী দল থেকে ২১২টি আসন বেশি পেতে পারে, এমনটি হলে দলটি নতুন ইতিহাস গড়বে।বুধবার স্টারমার ও কনজারভেটিভ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, উভয়েই ভোটের আগে শেষ দিনের মতো প্রচারণা চালান। উভয়েই ভোটারদের সতর্ক করে বলেন, বিপক্ষ দল জিতলে অর্থনীতির অবস্থা শোচনীয় হয়ে পড়বে।

কিন্তু দলের ইতিহাসে সবচেয়ে খারাপ ফলাফলের পূর্বাভাসের মুখে কনজারভেটিভরা ক্ষতি সীমাবদ্ধ রাখার দিকেই মনোযোগ দিয়েছিল। লেবার সরকারের মোকবেলায় কার্যকর বিরোধীদল হয়ে উঠতে তাদের পর্যাপ্ত আসন দরকার বলে প্রচারণা চালিয়েছে তারা।কনজারভেটিভ মন্ত্রী মেল স্ট্রাইড বিবিসিকে বলেন, “আমি পুরোপুরি মেনে নিচ্ছি এই মুহূর্তে জরিপে যা বোঝা যাচ্ছে তাতে আগামীকাল (বৃহস্পতিবার) লেবারদের বৃহত্তম জয় দেখতে হতে পারে, বৃহত্তম সংখ্যাগরিষ্ঠতা যা এই দেশ এর আগে দেখেনি।”স্ট্রাইডের মন্তব্যের বিষয়ে সুনাকের দৃষ্টি আকর্ষণ করলে তিনি দ্বিমত না করে আইটিভিকে বলেন, “আমি প্রত্যেকটি ভোটের জন্য কঠিন লড়াই করছি।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য