Wednesday, June 12, 2024
বাড়িবিশ্ব সংবাদচীনে ছুরি হামলায় ৪ মার্কিন শিক্ষক আহত

চীনে ছুরি হামলায় ৪ মার্কিন শিক্ষক আহত

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ জুন: চীনের একটি পার্কে ঘুরতে গিয়ে ছুরি হামলার শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক। হামলাকারীর পরিচয় জানা যায়নি।সোমবার চীনের উত্তরাঞ্চলীয় জিলিন প্রদেশের সরকারি একটি পার্কে ঘটনাটি ঘটে বলে মার্কিন গণমাধ্যম ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, আহত চারজন যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্নেল কলেজের শিক্ষক। তাদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।কর্নেল কলেজ এক বিবৃতিতে জানিয়েছে, ওই শিক্ষকরা দিনের বেলা পার্কটিতে ঘুরতে গিয়েছিলেন। হামলাটিকে ‘গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেছে তারা।মার্কিন প্রতিনিধি পরিষদের আইওয়া প্রতিনিধি অ্যাডাম জাবনার জানিয়েছেন, ছুরির আঘাতে আহতদের মধ্যে একজন তার ভাই ডেভিড।

তিনি জানান, ডেভিড ও তার সহকর্মীরা স্থানীয় বাইশান পার্কে একটি মন্দির দেখতে গিয়ে হামলার শিকার হন। এক ব্যক্তি ছুরি নিয়ে তাদের ওপর হামলা চালায়। ডেভিডের হাতে ছুরিকাঘাত করা হয়েছে।সিবিএস নিউজকে তিনি বলেন, “হাসপাতাল থেকে তাকে এখনও ছেড়ে দেওয়া হয়নি, কিন্তু সে দ্রুত সেরে উঠছে।”মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, ঘটনাটির বিষয়ে তারা অবহিত আছেন; কিন্তু আর বেশি কিছু জানাননি তিনি।বিবৃতিতে কর্নেল বিশ্ববিদ্যালয় বলেছে, “চীনের বেইউয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারিত্বের অংশ হিসেবে ওই শিক্ষকরা সেখানে পড়াতে গেছেন।”শিক্ষকদের দলটির সঙ্গে বেইউয়া বিশ্ববিদ্যালয়ের একজন প্রতিনিধিও ছিলেন।

এই ঘটনার বিষয়ে চীনের কর্তৃপক্ষ শেষ খবর পর্যন্ত কোনো মন্তব্য করেনি। হামলার পরপরই ঘটনার ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেগুলোতে দেখা গেছে, অন্তত তিনজন ব্যক্তি আহত রক্তাক্ত অবস্থায় পার্কের মাটিতে পড়ে আছেন।জাবনার জানিয়েছেন, তার ভাই টাফ্টস বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল শিক্ষার্থী। তিনি এর আগেও চীনে গিয়েছিলেন আর কর্নেল কলেজের হয়ে দেশটিতে এটি তার দ্বিতীয় সফর।কূটনৈতিক উত্তেজনার মধ্যেই বেইজিং ও ওয়াশিংটন সম্প্রতি জনগণের মধ্যে বিনিময় পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য