Wednesday, June 12, 2024
বাড়িবিশ্ব সংবাদইয়েমেন উপকূলে নৌকাডুবিতে ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ ১০০

ইয়েমেন উপকূলে নৌকাডুবিতে ৩৮ জনের মৃত্যু, নিখোঁজ ১০০

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ জুন: হর্ন অব আফ্রিকা থেকে রওনা হয়ে ইয়েমেন উপকূলে পৌঁছানোর পর সাগরে নৌকাডুবিতে অন্তত ৩৮ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।ইয়েমেনের এডেন উপকূলে ঘটনাটি ঘটেছে বলে সোমবার স্থানীয় এক কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।বেঁচে যাওয়া যাত্রীরা উদ্ধারকারীদের জানান, নৌকাটিতে প্রায় ২৫০ জন আরোহী ছিল, প্রবল বাতাসের তোড়ে সেটি ডুবে যায়।বিবিসি জানিয়েছে, উদ্ধারকারীরা নিখোঁজ প্রায় ১০০ জনের সন্ধানে তল্লাশি চালাচ্ছেন ।এডেনের পূর্বদিকের রুদুম জেলার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নৌকাটির আরোহীরা সবাই অভিবাসন প্রত্যাশী। তাদের বেশিরভাগই ইথিওপিয়া থেকে আসা।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোতে পৌঁছানোর জন্য তারা ইয়েমেনকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করেরুদুম জেলার শীর্ষ কর্মকর্তা হাদি আল-খুরমা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “নৌকাটি তীরে পৌঁছানোর আগেই ডুবে যায়। জেলে ও স্থানীয় বাসিন্দারা ৭৮ জনকে উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধার পাওয়া আরোহীরা জানিয়েছেন, তাদের সঙ্গে নৌকাটিতে থাকা আরও প্রায় ১০০ জন নিখোঁজ রয়েছেন। “তল্লাশি ও উদ্ধার তৎপরতা অব্যাহত আছে।

জাতিসংঘকে ঘটনাটির বিষয়ে জানানো হয়েছে।”হর্ন অব আফ্রিকা বা আফ্রিকার শিং নামে পরিচিত অঞ্চলটি জিবুতি, ইরিত্রিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া নিয়ে গঠিত।জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত বছর আফ্রিকার এই অঞ্চলটি থেকে ৯৭ হাজার অভিবাসন প্রত্যাশী সাগর পাড়ি দিয়ে ইয়েমেনে এসে হাজির হয়েছে।ইয়েমেনের যুদ্ধ এবং সম্প্রতি লোহিত সাগর ও সংলগ্ন জলপথগুলোতে বিভিন্ন জাহাজে হুথিদের অব্যাহত হামলা সত্ত্বেও দেশটিতে আফ্রিকা থেকে আসা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বেড়েই চলেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য