Saturday, September 7, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাষ্ট্র সরে গেলে একাই যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল: নেতানিয়াহু

যুক্তরাষ্ট্র সরে গেলে একাই যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল: নেতানিয়াহু

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১০ মে: ইসরায়েল যদি রাফায় পূর্ণ মাত্রায় অভিযান শুরু করে তবে যুক্তরাষ্ট্র দেশটিতে অস্ত্রের চালান স্থগিত করার যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তার জবাবে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছে, সেক্ষেত্রে ইসরায়েল ‘একাই লড়াই চালিয়ে যাবে’।বলেন, “যদি প্রয়োজন পড়ে…আমরা একাই লড়াই চালিয়ে যাব। আমি বলছি, যদি তেমন প্রয়োজন পড়ে তবে আমরা আমাদের শেষবিন্দু দিয়ে লড়ে যাব।”গত কয়েক সপ্তাহ ধরেই গাজার দক্ষিণের মিশর সীমান্তবর্তী নগরী রাফায় ইসরায়েলের অভিযানের বিষয়ে নানা কথা শোনা যাচ্ছিল। এরমধ্যে গত রোববার ইসরায়েল সীমান্তবর্তী কেরেম শালম ক্রসিংয়ের গাজা অংশে রকেট হামলা চালিয়ে বসে হামাস। যে হামলায় চার ইসরায়েলি সেনা নিহত হয়।

রাফা থেকে হামাস ওই হামলা চালিয়েছে, অভিযোগ ইসরায়েলের। পরদিনই ইসরায়েলি বাহিনী রাফা থেকে সাধারণ ফিলিস্তিনিদের সরে যেতে বলে এবং ওই নির্দেশ দেওয়ার কয়েকঘণ্টার মধ্যে সেখানে আকাশ হামলা শুরু করে।এদিকে, সাত মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে গাজার অন্যান্য প্রান্ত থেকে ১০ লাখের বেশি ফিলিস্তিনি প্রাণ বাঁচাতে গাজায় আশ্রয় নিয়েছে। ইসরায়েল সরে যেতে বললেও এই মানুষগুলোর সরে যাওয়ার মত নিরাপদ স্থান গাজায় কোথাও নেই।জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা সতর্ক করে বলেছে, যদি রাফায় আক্রমণ করা হয় তবে সাত মাসের যুদ্ধে গাজায় যে বিপর্যয় নেমে এসেছে তার থেকেও ভয়াবহ বিপর্যয় নেমে আসবে সেখানকার ফিলিস্তিনিদের উপর।

এদিকে, ইসরায়েল বলছে সাধারণ ফিলিস্তিনিদের আড়ালে হামাসের কয়েকশ যোদ্ধা রাফায় অবস্থান নিয়েছে। তাই রাফা অভিযান ছাড়া গাজা থেকে হামাসকে নির্মূল করার তাদের লক্ষ্য পূরণ অসম্ভব। রাফায় আকাশ হামলার পাশপাশি তাই তারা স্থল অভিযানের প্রস্তুতিও বেশ জোরোশোরে নিচ্ছে।যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা উপেক্ষা করে ইসরায়েলের রাফা হামলার তোড়জোড় দেখে গত সপ্তাহে জো বাইডেন প্রশাসন সেদেশ থেকে ইসরায়েলে জন্য বোমার একটি চালান আটকে দিয়েছে। যে বোমা শত শত ফিলিস্তিনির প্রাণ কেড়ে নিত।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার সিএনএনকে বলেছেন, যদি রাফা আক্রমণ করা হয় তবে তিনি ইসরায়েলে কিছু অস্ত্র পাঠানো স্থগিত করবেন। যার মধ্যে কামানের গোলাও রয়েছে।

যার জবাবে বৃহস্পতিবার নেতানিয়াহু ১৯৪৮ সালের যুদ্ধের প্রসঙ্গ টেনে বলেন, “৭৬ বছর আগে আমাদের স্বাধীনতা যুদ্ধে, অনেকের বিরুদ্ধে আমরা মাত্র কয়েকজন ছিলাম। আমাদের অস্ত্র ছিল না। তখন ইসরায়েলের উপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল। কিন্তু নিজেদের মধ্যে থাকা চেতনা, বীরত্ব ও ঐক্যের মহান শক্তিতে আমরা বিজয়ী হয়েছিলাম।“যদি প্রেসিডেন্ট বাইডেন অস্ত্র পাঠানো বন্ধ করে দেন, ইসরায়েলের কাছে তারপরও যুদ্ধ চালিয়ে যাওয়ার মত অনেক কিছু আছে। এবং নিজেদের চেতনার জোরে, ঈশ্বরের সহায়তায়, একসাথে এই যুদ্ধও আমরা জিতে যাব।”

নেতানিয়াহুর এই মন্তব্যের আগে জাতিসংঘ থেকে বলা হয়, ইসরায়েলের অব্যাহত আকাশ হামলার মধ্যেই গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি রাফা থেকে পালিয়ে গেছে। ইসরায়েলি ট্যাঙ্ক রাফার চারপাশ ঘিরে এগিয়ে আসছে।রাফায় এখনও প্রায় ১০ লাখ মানুষ অবস্থান করছে। যাদের খাবার ও জ্বালানি দ্রুত ফুরিয়ে আসছে। কারণ, ইসরায়েলি বাহিনী রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এবং সেখানে কোনো ত্রাণ প্রবেশ করতে পারছে না। তারা মিশরের সঙ্গে গাজার সংযোগ স্থল এই রাফা ক্রসিং বন্ধ করে দিয়েছে।রাফা ক্রসিং বন্ধ করে দেওয়ার পর ইসরায়েল কেরেম শালম ক্রসিং খুলে দিলেও সেটি দিয়ে গাজায় ত্রাণ পৌঁছানোর কাজ তাদের কর্মীদের জন্য খুবই বিপজ্জনক হয়ে উঠেছে বলে জানিয়েছে জাতিসংঘ। হামাসের হামলার পর ইসরায়েল চারদিন কেরেম শালম ক্রসিং বন্ধ রেখেছিল।ইসরায়েলি বাহিনী বলেছে, তারা রাফায় বেছে বেছে হামাসের অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তবে দেশটির সরকার সেখানে পূর্ণমাত্রায় আক্রমণের বিষয়টি এখনও বাতিল করেনি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য