Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদতাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হলেন লাই চিং তে ওরফে উইলিয়াম লাই

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হলেন লাই চিং তে ওরফে উইলিয়াম লাই

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ জানুয়ারি: তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হলেন লাই চিং তে ওরফে উইলিয়াম লাই। নিঃসন্দেহে এই জয়ে অস্বস্তি বাড়বে চিনের। বরাবরই অভিযোগ ছিল, এই নির্বাচনে কলকাঠি নাড়ছে বেজিং। তাইপেইতে নিজের পছন্দের প্রেসিডেন্ট চাইছিল তারা। আর সেই কারণেই লাইকে ‘বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী’ বলে প্রচার চালিয়েছিল। কিন্তু শেষপর্যন্ত শেষ হাসি হাসলেন শাসক ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির নেতাই। উল্লেখ্য, এর আগে তিনিই ছিলেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট।

যদিও এই জয়ে অস্বাভাবিক কিছু দেখছে না ওয়াকিবহাল মহল। কেননা তাঁর জয়ের সম্ভাবনা আগাগোড়াই উজ্জ্বল ছিল। শনিবার সকালে ভোটগ্রহণ পর্ব শুরু হয় তাইওয়ানে। তাইওয়ানের প্রতিটি নাগরিককে ভোটপ্রক্রিয়ায় অংশ নেওয়ার আহ্বান জানান লাই। বলেন, ”প্রতিটি ভোট মূল্যবান। কেননা এই গণতন্ত্র অনেক কষ্টে অর্জন করেছে তাইওয়ান।”

অভিযোগ ছিল, তাইওয়ানের নির্বাচনের আগে ভোটমুখী দ্বীপরাষ্ট্রে আতঙ্ক তৈরির চেষ্টা করছে চিন । যা নিয়ে বেজিংকে কড়া বার্তা দিয়েছিল আমেরিকা। জানিয়ে দিয়েছিল, তাইওয়ানের নির্বাচনে ওয়াশিংটন কোনও পক্ষ নেবে না। আবার ভোটপ্রক্রিয়ায় চিনের ‘দাদাগিরি’ও মেনে নেবে না তারা। এমনই উত্তেজনার বাতাবরণে হওয়া নির্বাচনে শেষ পর্যন্ত চিনকেই অস্বস্তিতে পড়তে হল। বেজিংয়ের ‘চক্ষুশূল’ নেতাই হাসলেন শেষ হাসি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য