Friday, August 19, 2022
বাড়িবিশ্ব সংবাদমুক্তি পেলেন মিয়ানমারে কারাদণ্ড পাওয়া মার্কিন সাংবাদিক

মুক্তি পেলেন মিয়ানমারে কারাদণ্ড পাওয়া মার্কিন সাংবাদিক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৫ নভেম্বর :  সেনাশাসিত মিয়ানমারের আদালত ১১ বছরের কারাদণ্ড দেওয়ার তিন দিনের মাথায় মুক্তি পেয়েছেন মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার।

ফেনস্টারকে ‘অন্যায়ভাবে’ আটকে রাখার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্র তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছিল; সে আহ্বান উপেক্ষা করেই শুক্রবার ৩৭ বছর বয়সী এ সাংবাদিককে উসকানি দেওয়া, অভিবাসন আইনের লংঘন ও বেআইনি সংগঠনের সঙ্গে যোগসাজশের দায়ে সাজা দেওয়া হয়।

মার্কিন এই সাংবাদিক যে অনলাইন ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক, সেই ফ্রন্টিয়ার মিয়ানমার তার মুক্তির খবর নিশ্চিত করে জানিয়েছে। ফেনস্টার মিয়ানমার থেকে চলে যাওয়ার ফ্লাইটে আছেন বলেও জানায় নিউজ সাইটটি। তবে তিনি কোথায় যাচ্ছেন তা জানানো হয়নি।

মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্র মেজর জেনারেল জ মিন তুনও ফেনস্টারকে দেশ ত্যাগের অনুমতি দেওয়ার বিষয়টি বিবিসি-কে নিশ্চিত করে জানিয়েছেন।

চলতি বছরের মে-তে মিয়ানমার থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার চেষ্টা করার সময় বিমানবন্দর থেকে গ্রেপ্তার হন ফেনস্টার; ইয়াংগনের কুখ্যাত ইনসেইন কারাগারে রাখা হয় তাকে।

মিয়ানমারে ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর এ পর্যন্ত যত মানুষ এবং সাংবাদিক আটক হয়েছে, ফেনস্টারও তাদের একজন। গত শুক্রবার যে অভিযোগগুলোতে মার্কিন এ সাংবাদিকের সাজা হয়, তার বাইরেও ফেনস্টারের বিরুদ্ধে সন্ত্রাসবাদ আইন লংঘন ও সরকার উৎখাতচেষ্টায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছিল।

মিয়ানমারের সাবেক মার্কিন রাষ্ট্রদূত এবং বন্দিমুক্তি বিষয়ক আলোচক বিল রিচার্ডসন আলাপ আলোচনার মাধ্যমে ফেনস্টারের মুক্তির ব্যবস্থা করেন। এক বিবৃতিতে রিচার্ডসন জানান, ফেনস্টার কাতার হয়ে বাড়ি ফিরবেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য