Tuesday, February 27, 2024
বাড়িরাজ্যপ্রয়াত হলেন শ্রীমৎ স্বামী মৃত্যুঞ্জয়ানন্দ মহারাজ

প্রয়াত হলেন শ্রীমৎ স্বামী মৃত্যুঞ্জয়ানন্দ মহারাজ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৪ জানুয়ারি : প্রয়াত হলেন শ্রী শ্রী রামকৃষ্ণ বিবেকানন্দ আশ্রমের মহারাজ। রাজধানী আগরতলা সংলগ্ন মধুবন রানীর খামার স্থিত শ্রী শ্রী রামকৃষ্ণ বিবেকানন্দ আশ্রমের মহারাজ ছিলেন শ্রীমৎ স্বামী মৃত্যুঞ্জয়ানন্দ মহারাজ। মঙ্গলবার তিনি আচমকা আশ্রমে অসুস্থতা বোধ করলে আশ্রমের অন্যান্যরা সঙ্গে সঙ্গে আগরতলার আই.জি.এম হাসপাতালে নিয়ে ভর্তি করায়।

চিকিৎসকদের সমস্ত চেষ্টা ব্যর্থ করে বুধবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরে মহারাজের মরদেহ আশ্রমে নিয়ে আসা হয়। এদিকে খবর ছড়িয়ে পড়তেই আশ্রমে এসে ভিড় জমায় ভক্তরা। মহারাজকে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান সকলে। আশ্রম কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে আশ্রমের এক প্রান্তেই মহারাজের দেহ সৎকার করা হবে। আশ্রমের শ্রীমৎ স্বামী মৃত্যুঞ্জয়ানন্দ মহারাজ প্রায় ৬০ বছর আগে আধ্যাত্মিক দিকে চলে আসেন। প্রথমে তিনি আমতলী রামকৃষ্ণ মিশনে স্বামী পরমানন্দ মহারাজ তথা দ্বারিক মহারাজের অনুপ্রেরণায় প্রথম ব্রহ্মচারী হয়েছিলেন।

 সেখানে কিছু বছর থাকার পর সেখান থেকে মধুবন রানীর খামার স্থিত শ্রী শ্রী রামকৃষ্ণ বিবেকানন্দ আশ্রমের চলে আসেন, আর তখন থেকেই রানীর খামারে শ্রী শ্রী রামকৃষ্ণ বিবেকানন্দ আশ্রম স্থাপিত হয়েছিল। সেই আশ্রমে এসে মহারাজ সন্ন্যাস ধর্ম গ্রহণ করেছিলেন, তারপর থেকেই তিনি শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস দেবের সেবায় ব্যস্ত হয়ে পড়েছিলেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০ বছর। মহারাজের প্রয়াণে শোকের ছায়া নেমে আসে ধর্মপ্রান মানুষের মধ্যে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য