Wednesday, May 18, 2022
বাড়িপ্রযুক্তিরিলস তৈরি সহজ করতে নতুন পরীক্ষা ইনস্টাগ্রামের

রিলস তৈরি সহজ করতে নতুন পরীক্ষা ইনস্টাগ্রামের

 ‘স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৫ এপ্রিল। টেমপ্লেটস’ নামের নতুন একটি ফিচার পরীক্ষা করে দেখছে ইনস্টাগ্রাম। এর সাহায্যে কনটেন্ট নির্মাতারা প্ল্যাটফর্মটির অন্যান্য ভিডিওর ‘ফরম্যাট ধার করে’ রিলস তৈরি করতে পারবেন।

বাজারে ইনস্টাগ্রামের শীর্ষ প্রতিদ্বন্দ্বী টিকটক-এর নিজস্ব ‘টেমপ্লেটস টুল’-এর সঙ্গে নতুন ফিচারটির কিছু মিল থাকার কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। ওই ফিচারটিতে নিজস্ব কনটেন্ট একটি আগে থেকে সাজানো কাঠামোতে ফেলে টিকটক ভিডিও বানাতে পারেন নির্মাতারা।ভার্জ জানিয়েছে, জানুয়ারি মাসেই ‘টেমপ্লেটস’-এর প্রাথমিক সংস্করণ চিহ্নিত করেছিলেন ইতালির প্রযুক্তিভক্ত আলেসান্দ্রো পালুজ্জি। এরইমধ্যে ফিচারটি ব্যবহারের অভিজ্ঞতা হয়েছে ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার জোসেফিন হিল-এর।

হিল ফিচারটির একটি স্ক্রিনশট পোস্ট করেছিলেন মার্চ মাসেই। হিলের স্ক্রিনশট বিশ্লেষণ করে ভার্জ জানিয়েছে, সম্ভবত ‘প্রিসেট ফ্রেমে’ নিজস্ব অডিও-ভিডিও ক্লিপ বসিয়ে দেওয়ার সুবিধা পাবেন কনটেন্ট নির্মাতা।

নতুন ফিচারটি চালু হলে ‘ক্যানভা’র মতো তৃতীয় পক্ষীয় টেমপ্লেট সাইটগুলোর ওপর নির্ভরতা কমবে ব্যবহারকারীর। এ ছাড়াও, একটি নির্দিষ্ট ফরম্যাটে কনটেন্ট নির্মাণের জন্য দীর্ঘ সময় অনলাইন টিউটোরিয়ালও দেখতে হবে না ব্যবহারকারীকে। মার্কিন প্রকাশনা ‘বিজনেস ইনসাইডার’-এর সঙ্গে আলাপচারিতায় এই বিষয়টিতে দৃষ্টি আকর্ষণ করেন হিল।

এ বিষয়ে বিজনেস ইনসাইডারকে ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার এক মুখপাত্র বলেন, “রিলস তৈরি সহজ করতে আমরা সবসময় নতুন উপায় নিয়ে কাজ করছি। আমরা আপনাদের জন্য অন্য রিলের বিদ্যমান টেমপ্লেট ব্যবহার করে নতুন রিল তৈরির সক্ষমতা নিয়ে পরীক্ষা করছি।”বর্তমানে, স্বল্প সংখ্যক ব্যবহারকারীর অংশগ্রহণে ফিচারটির পরীক্ষা চলার কথা বিজনেস ইনসাইডারকে জানিয়েছে ইনস্টাগ্রাম।তবে, এ প্রসঙ্গে ইনস্টাগ্রামের প্রতিক্রিয়া জানতে চেয়ে তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি ভার্জ।সম্প্রতি কনটেন্ট নির্মাতাদের নিজ প্ল্যাটফর্মে টানার চেষ্টা আরও জোরালো করেছে ইনস্টাগ্রাম। সামাজিক মাধ্যমটির জন্য বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে নিজস্ব প্ল্যাটফর্মে পুরনো টিকটক ভিডিওর রিপোস্ট। গত বছরেই ইনস্টাগ্রাম বলেছিল রিলসে টিকটকের জলছাপ থাকলে সেটির প্রচার বন্ধ করে দেবে তারা।অন্যদিকে, চলতি সপ্তাহের শুরুতেই এক ভিডিও বার্তায় টিকটক রিপোস্টগুলোকে নতুন র‌্যাংকিং ব্যবস্থার নিচে নামিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি। এমন পরিস্থিতিতে ইনস্টাগ্রামে ‘টেমপ্লেটস’ ফিচার চালু করে রিলস বানানো আরও সহজ করা সম্ভব হবে এবং নির্মাতারা আরও বেশি মৌলিক কনটেন্ট তৈরিতে অনুপ্রানিত হবেন বলে ধারণা করছে ভার্জ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য