Tuesday, June 28, 2022
বাড়িপ্রযুক্তিবাগের খোঁজ দিলেই হাজার ডলার ‘পুরস্কার’ দেবে মাইক্রোসফট

বাগের খোঁজ দিলেই হাজার ডলার ‘পুরস্কার’ দেবে মাইক্রোসফট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ এপ্রিল।   সাইবার নিরাপত্তা গবেষক আর হোয়াইট হ্যাট হ্যাকারদের আয়ের পথ আরও সুগম করে দিচ্ছে মাইক্রোসফট। শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতার ‘মাইক্রোসফট ৩৬৫’, ‘ডায়নামিক্স ৩৬৫’ আর ‘পাওয়ার প্ল্যাটফর্ম’-এ নতুন বাগের সন্ধান দিলেই ২০ হাজার ডলার পর্যন্ত পুরস্কার মিলবে, ক্ষেত্রবিশেষে বাড়তে পারে আরও।

সম্প্রতি এক ব্লগ পোস্টে ‘ডায়নামিক্স ৩৬৫’, ‘পাওয়ার প্ল্যাটফর্ম’ এবং ‘এম৩৬৫’-এর উচ্চঝুঁকিপূর্ণ ত্রুটির সন্ধান দেওয়ার বিপরীতে পুরস্কারের আকার আরও বড় করার ঘোষণা দিয়েছে ‘মাইক্রোসফট সিকিউরিটি রেসপন্স সেন্টার’।ডায়নামিক্স ৩৬৫ এবং পাওয়ার প্ল্যাটফর্মের ‘ক্রস-টেনেন্ট’ ডেটা ফাঁস করে দিচ্ছে এমন কোনো বাগের খোঁজ দিলেই ২০ হাজার ডলার পর্যন্ত কামাই করতে পারবেন নিরাপত্তা গবেষকরা।এ ছাড়াও, মাইক্রোসফট ৩৫৬-এ বিপজ্জনক নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়াতে পারে এমন কোনো বাগের খোঁজ দিলে সেটির জন্য পুরস্কারের আকার বাড়বে আরও ৩০ শতাংশ। ‘ক্রস-টেনেন্ট’ এবং ‘ক্রস-আইডেন্টিটি’ ডেটা ফাঁস করে এমন ত্রুটির খোঁজ দেওয়ার জন্য পুরস্কারের আকার বাড়বে ২০ শতাংশ।

মাইক্রোসফট বলছে, পুরস্কারের আকার বৃদ্ধি মাইক্রোসফটের ‘নিরাপত্তা গবেষকদের সঙ্গে অংশীদারিত্ব রাখার চলমান চেষ্টার অংশ’। পুরো প্রক্রিয়াকে সাইবার হুমকি মোকাবেলার সার্বিক চেষ্টার অংশ হিসেবে আখ্যা দিচ্ছে শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা।

মাইক্রোসফটের মালিকানায় যে প্ল্যাটফর্মগুলোর রয়েছে, সেগুলোতে বাগ বা ত্রুটির খোঁজে অনেক সময়েই স্বাধীন নিরাপত্তা গবেষক ও কথিত ‘হোয়াইট হ্যাট’ হ্যাকারদের ওপর নির্ভর করে মাইক্রোসফট। এক্ষেত্রে হ্যাকার ও নিরাপত্তা গবেষকরা পুরস্কৃত হন মাইক্রোসফটের ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’-এর মাধ্যমে। সম্প্রতি ‘শেয়ারপয়েন্ট’ এবং ‘স্কাইপ ফর বিজনেস’ সেবাকেও ওই বাউন্টি প্রোগ্রামের অধীনে নিয়ে এসেছে মাইক্রোসফট।প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডারের দেওয়া তথ্য অনুযায়ী, এই প্ল্যাটফর্মগুলোতে বাগের সন্ধান দিয়ে পাঁচশ ডলার থেকে শুরু করে ২৬ হাজার ডলার পর্যন্ত কামাইয়ের সুযোগ রয়েছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের।তবে, এক্ষেত্রে পুরস্কারের আকার নির্ভর করবে ওই বাগ বা নিরাপত্তা ত্রুটি কতোটা গুরুতর তার ওপর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য