Wednesday, May 18, 2022
বাড়িপ্রযুক্তিইইউ’র বাজার পর্যবেক্ষকদের নজরে মাইক্রোসফট ক্লাউড ব্যবসা

ইইউ’র বাজার পর্যবেক্ষকদের নজরে মাইক্রোসফট ক্লাউড ব্যবসা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ এপ্রিল। সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফটের ক্লাউড ব্যবসা ও লাইসেন্সিং চুক্তি নিয়ে প্রতিদ্বন্দ্বী ও সেবাগ্রাহকদের জিজ্ঞাসাবাদ করছে ইউরোপিয়ান ইউনিয়নের বাজার পর্যবেক্ষক সংস্থা। ফলে, নতুন করে আনুষ্ঠানিক তদন্তের সম্মুখীন হতে পারে প্রতিষ্ঠানটি।

অ্যান্টিট্রাস্ট’ নীতিমালা লঙ্ঘন এবং আদেশ অমান্য করে ‘প্রতিযোগিতাবিমুখ অনুশীলন’ চালু রাখার অভিযোগে গত এক দশকে ইউরোপীয় কমিশন মাইক্রোসফটকে মোট ১৮০ কোটি ডলার জরিমানা করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।এবার, জার্মান সফটওয়্যার সেবাদাতা ‘নেক্সটক্লাউড’, ফ্রান্সের ‘ওভিএইচক্লাউড’সহ আরও দুটি প্রতিষ্ঠান মাইক্রোসফটের ক্লাউড ব্যবসা নিয়ে অভিযোগ তোলায় আবারও ইইউ’র বাজার নিয়ন্ত্রকদের রেডারে ধরা পড়েছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বীদের কাছে ইউরোপীয় কমিশনের পাঠানো প্রশ্নাবলী দেখার সুযোগ হয়েছে রয়টার্সের। “কমিশনের কাছে তথ্য রয়েছে, মাইক্রোসফট সম্ভবত প্রতিযোগীদের ক্লাউড কম্পিউটিং সেবা বন্ধ করতে সফটওয়্যার বাজারে তাদের প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে।”– উল্লেখ রয়েছে ওই প্রশ্নপত্রে।ক্লাউড সেবাদাতার সঙ্গে মাইক্রোসফটের লাইসেন্সিং চুক্তি প্রতিদ্বন্দ্বীদের কার্যকরভাবে প্রতিযোগিতা করার সুযোগ দিচ্ছে কি না, প্রশ্নাবলীর মাধ্যমে তার খোঁজ করছেন ইউরোপের বাজার নিয়ন্ত্রকরা।নিজস্ব ক্লাউড অবকাঠামোর উপস্থিতিতে কার্যকরভাবে বাজার প্রতিযোগিতায় অংশ নিতে কোম্পানিগুলোর মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম এবং প্রোডাক্টিভিটি অ্যাপ সম্পূরক হিসেবে ব্যবহার আদৌ প্রয়োজন ছিল কি না, সেই প্রশ্নও তুলেছে বাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

পাশাপাশি, বাজারের অন্যান্য প্রতিষ্ঠানের লাইসেন্সিং ফি এবং ক্লাউড সেবা চুক্তির শর্তের পার্থক্য জানতে চেয়েছে কর্তৃপক্ষ। মাইক্রোসফটের সেবা নিজস্ব পণ্য ও সেবার সঙ্গে সমন্বিত করে প্যাকজ হিসেবে বিক্রি করে, এমন একটি প্রতিষ্ঠানের বিষয়েও তুলনামূলক তথ্য চেয়েছে ইউরোপীয় কমিশন।অন্যদিকে, প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ক্লাউড অবকাঠামোতে সম্ভাব্য প্রযুক্তিগত সীমাবদ্ধতাও গুরুত্ব পেয়েছে ইউরোপীয় কমিশনের প্রশ্নাবলীতে।তদন্তের আশঙ্কার মুখে এক বিবৃতিতে মাইক্রোসফট বলেছে, “আমরা কীভাবে অংশীদারদের সর্বোচ্চ সহযোগিতা করতে পারি সেটি ক্রমাগত মূল্যায়ন করছি এবং মাইক্রোসফট সফটওয়্যার অন্যান্য ক্লাউড সেবাদাতাসহ সকল প্রেক্ষপটের গ্রাহকের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।”– ইমেইলে পাঠানো এক বিবৃতিতে বলেছে মাইক্রোসফট।তবে, গেল সপ্তাহেই ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান মারগ্রেথ ভেসটেগার বলেছিলেন এখনো ক্লাউড কম্পিউটিং নিয়ে তার কোনো উদ্বেগ নেই।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য