Saturday, September 7, 2024
বাড়িপ্রযুক্তিযুদ্ধক্ষেত্রে আরও শক্তিশালী ভারত।নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

যুদ্ধক্ষেত্রে আরও শক্তিশালী ভারত।নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ২৫ জুলাই ২০২৪  :-   যুদ্ধক্ষেত্রে আরও শক্তিশালী ভারত। এবার দেশীয় প্রযুক্তিতে তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। ৫০০০ কিলোমিটার পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হামলাকে রুখে দেবে এই ক্ষেপণাস্ত্র। পরীক্ষা সফল হওয়ায় DRDO-র বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

DRDO সূত্রে জানা গিয়েছে, আগেই এই ক্ষেপণাস্ত্রের ব্যবহারিক কৌশল ও লক্ষ্যভেদের সক্ষমতার প্রাথমিক পরীক্ষা হয়েছিল। বুধবার দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হয় ওড়িশার চাঁদিপুরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ -এ। ক্ষেপণাস্ত্র প্রতিরোধকারী ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে বলেই জানা গিয়েছে। তবে নতুন এই ক্ষেপণাস্ত্রটি ‘অগ্নি’ সিরিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নয়।

প্রসঙ্গত, কদিন আগে মৎস্যজীবীদের আন্দোলনের জেরে জুনপুটে ফ্লাইট ট্রায়াল বাতিল করেছিল ডিআরডিও । তিনদিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া বন্ধ রাখার পরেও ফ্লাইট ট্রায়াল না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিল মৎস্যজীবী সংগঠনগুলি। তাঁদের বক্তব্য ছিল, ফ্লাইট ট্রায়াল হল না। অথচ প্রথম দফায় তিনদিন তাঁদের জীবিকার্জন ব্যাহত হল। এই অবস্থায় বন্ধ রাখা হয়েছিল ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রের কাজও।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য