Wednesday, May 29, 2024
বাড়িপ্রযুক্তিভারত-সহ মোট ৯২ টি দেশে মার্সিনারি স্পাইওয়্যার আক্রমণ হতে পারে

ভারত-সহ মোট ৯২ টি দেশে মার্সিনারি স্পাইওয়্যার আক্রমণ হতে পারে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১১  এপ্রিল  :  পেগাসাস অতীত। এবার নয়া সতর্কবার্তা জারি করা হল অ্যাপেলের তরফে। অ্যাপেল ব্যবহারকারীদের সতর্ক করে জানানো হয়েছে, ভারত-সহ মোট ৯২ টি দেশে মার্সিনারি স্পাইওয়্যার আক্রমণ হতে পারে। অত্যন্ত বিরল এই স্প্যাইওয়ারের মাধ্যমে বেছে বেছে বিশেষ ব্যক্তিদের টার্গেট করা হতে পারে।

অ্যাপেল জানিয়েছে, এই স্প্যাইওয়ার গ্রাহকদের জন্য বড় বিপদের কারণ হতে পারে। এক্ষেত্রে অতীতের পেগাসাস ইস্যুকে উদাহরণ হিসেবে তুলে ধরেছে অ্যাপেল। ২০২১ সালে এই পেগাসাস ইস্যু গোটা দেশের রাজনৈতিক পরিস্থিতিকে উত্তাল করে তোলে। বর্তমান মার্সিনারি স্পাইওয়্যারও কিছুটা একই পদ্ধতিতে কাজ করবে। তবে আরও বেশি গোপনীয়তার সঙ্গে। অত্যন্ত দামি ও বিরল এই স্পাইওয়্যার আপনার ফোন হ্যাক করতে পারে। সংস্থার দাবি, এই হ্যাকিংয়ের টার্গেট হতে পারেন যে কেউ। তবে আপনি কে ও আপনি কী করেন তার ভিত্তিতে বিশেষ বিশেষ ব্যক্তিদের নিশানা করা হতে পারে।

কেন বিশেষ বিশেষ ব্যক্তিরা এর টার্গেটে আসতে পারেন। তার ব্যাখ্যা দিয়ে অ্যাপেলের দাবি, মার্সিনারি স্পাইওয়্যার আর ৫টা সাধারণ স্পাইওয়্যারের চেয়ে অনেক বেশি জটিল। ফোন ব্যবহারকারীদের কোনও কিছু বোঝার সুযোগ না দিয়েই ফোন হ্যাক করতে সক্ষম এটি। ফলে ব্যবহারকারী জানতেও পারেন না তার ফোন হ্যাক হয়েছে। এই ধরনের হ্যাকিংয়ে কয়েক লক্ষ ডলার খরচ হতে পারে। এবং স্পাইওয়্যারের কর্মক্ষমতাও বেশিদিন থাকে না। ফলে প্রযুক্তিগত দিক থেকে অত্যন্ত শক্তিশালী এই স্পাইওয়্যারের হামলা রোখা রীতিমতো কঠিন বিষয়। সংস্থার বার্তা এর আগে এই ধরনের প্রযুক্তিগত আক্রমণ অ্যাপেলেও কখনও ঘটেনি।

এদিকে নয়া স্প্যাইওয়ারের সঙ্গে অতীতের পেগাসাসের অনেক মিল দেখছেন বিশেষজ্ঞ মহল। ২০২১ সালের জুলাই মাসে এমনই সতর্কবার্তা পেয়েছিলেন দেশের অসংখ্য ভিভিআইপি। ইজরায়েলি ‘স্পাইওয়্যার’ পেগাসাসের দ্বারা আক্রান্ত হয়েছিলেন রাজনীতি থেকে বিচারপতি সমাজের বিশিষ্ট সম্প্রদায়ের মানুষ। এই ঘটনায় নজরদারির অভিযোগ উঠেছিল খোদ নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে। ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। পালটা সতর্কবার্তা পাঠানোর জন্য অ্যাপেল কে ডেকে পাঠায় কেন্দ্র। টালমাটাল সেই পরিস্থিতির মাঝেই এবার নয়া আশঙ্কার বার্তা অ্যাপেলের।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য