Friday, May 20, 2022
বাড়িপ্রযুক্তিপ্লেস্টেশনের জন্য সনি’র নতুন ভিআর হেডসেট

প্লেস্টেশনের জন্য সনি’র নতুন ভিআর হেডসেট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৩ ফেব্রুয়ারি।   ‘প্লেস্টেশন ভিআর২’ উন্মোচন করেছে জাপানের শীর্ষস্থানীয় গেইমিং ও হার্ডওয়্যার পণ্য নির্মাতা সনি। সংশ্লিষ্টরা বলছেন, মেটা’র ‘কোয়েস্ট ২’ হেডসেটের বিপরীতে প্রতিদ্বন্দ্বীতা করবে সনির নতুন ভিআর হেডসেট।

সনি ‘প্লেস্টেশন ভিআর২’ হেডসেট-এর ঘোষণা দিয়েছে মঙ্গলবার। তবে, ডিভাইসটির দাম সম্পর্কে কোনো তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।  ডিভাইসটি ব্যবহার করতে প্লেস্টেশন কনসোল লাগলেও, গেইমারদের কাছ থেকে ভালো সাড়া পাওয়ার আশা করছে প্রতিষ্ঠানটি।সম্প্রতি মেটাভার্স প্রকল্প জোরদার করতে এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মেটা। প্রতিষ্ঠানটির প্রত্যাশা, মেটাভার্সের বিভিন্ন পেশাদারি কাজ ও গেইমিং প্রয়োজন মেটাতে ২৯৯ ডলার দামের ‘কোয়েস্ট ২’ হেডসেটের দিকে ঝুঁকবেন ব্যবহারকারীরা।শক্তিশালী হার্ডওয়্যার লাগে, এমন গেইমগুলোর বেলায় কম্পিউটারের সঙ্গে সরাসরি সংযোগ দেওয়া যাবে মেটা’র ‘কোয়েস্ট ২’ হেডসেট। আর শক্তিশালী কম্পিউটিং সক্ষমতার প্রয়োজন না হলে, কেবল ছাড়াই ব্যবহার করা যাবে হেডসেটটি।

আর সিএনবিসি’র প্রতিবেদন বলছে, সরাসরি মেটা’র ভার্চুয়ালি রিয়ালিটি বা ভিআর হেডসেটের বিপরীতেই প্রতিদ্বন্দ্বীতা করবে সনির ‘‘প্লেস্টেশন ভিআর২’। বাহ্যিক নকশার বিবেচনায় দেখতে ‘কোয়েস্ট ২’-এর সঙ্গে মিল রয়েছে ‘প্লেস্টেশন ভিআর২’এর। মেটা’র হেডসেটের মতো সনির হেডসেটেও আছে দুটি কন্ট্রোলার। অন্যদিকে, আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ভিআর হেডসেট নিয়ে কাজ করছে বলে শোনা যাচ্ছে বেশ জোরেশোরেই। সব মিলিয়ে তাপ ছড়াচ্ছে উদীয়মান ভিআর হেডসেট বাজার। “আমাদের লক্ষ্য হচ্ছে এমন একটি হেডসেট তৈরি করা যা শুধু আপনার লিভিং রুমের সাজসজ্জার অংশ হবে না, বরং গেইমিং জগতে আপনাকে নিমজ্জিত করে রাখবে। এমন হবে যে আপনি ভুলেই যাবেন যে আপনি একটা হেডসেট বা কন্ট্রোলার ব্যবহার করছেন,” এক বিবৃতিতে বলেন সনির কর্মকর্তা হিদেয়াকি নিশিনো।

সনি বলছে, লেন্স অ্যাডজাস্টমেন্ট ডায়াল থাকবে নতুন ডিভাইসে। ফলে, চোখ থেকে লেন্সের দূরত্ব প্রয়োজন মতো নির্ধারণ করে নিতে পারবেন ব্যবহারকারী। হেডসেটটি আগের সংস্করণের তুলনায় পাতলা বলে জানিয়েছে সিএনবিসি।“যখন পিএস ভিআর২ বাজারে আসবে, ভার্চুয়াল রিয়ালিটিতে আমরা যেভাবে খেলি গেইম তাতে বড় অগ্রগতি হবে এটা,” যোগ করেন নিশিনো। নতুন হেডসেটে ৪কে গ্রাফিক্স ও হেড ট্র্যাকিং প্রযুক্তি থাকবে বলে জানিয়েছেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য