Monday, March 4, 2024
বাড়িখেলাব্যর্থতা কাটিয়ে উঠতে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগাবে ম্যানচেস্টার ইউনাইটেড

ব্যর্থতা কাটিয়ে উঠতে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগাবে ম্যানচেস্টার ইউনাইটেড

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জানুয়ারি: এবারের মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের পারফরম্যান্স একেবারেই ছন্নছাড়া। ইংলিশ প্রিমিয়ার লিগ পয়েন্ট তালিকায় ইউনাইটেড আছে ৭ নম্বরে। মৌসুমের অর্ধেক পেরিয়ে শীর্ষে থাকা লিভারপুলের সঙ্গে ১৩ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে আছে। লিগ শিরোপার লড়াইয়ে যে তারা নেই, সেটা নিশ্চিত করেই বলে দেওয়া যায়। ইংলিশ লিগ কাপ ও উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকেও অনেক আগে বিদায় নিয়েছে। একমাত্র এফএ কাপেই দলটি টিকে আছে।এই যখন অবস্থা, তখন দলের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ বাড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই প্রযুক্তি) দিকে ঝুঁকছে ইউনাইটেড। এ জন্য ম্যানচেস্টার মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ক্লাবটি। এখন থেকে বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তারা কৌশলগত অংশীদার হিসেবে কাজ করবে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা কোচ এরিক টেন হাগকে ম্যাচ চলাকালীন দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

নতুন চুক্তির ফলে ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে গবেষণা ও উদ্ভাবন বিষয়ে অধ্যয়নের সুযোগ পাবে। এর মাধ্যমে দলের বিশ্লেষণ কৌশল আরও উন্নত হবে। ইংল্যান্ডের প্রথম ফুটবল ক্লাব হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে পরিচিত হচ্ছে ইউনাইটেড। জাভি হার্নান্দেজ বার্সেলোনার কোচ হয়ে আসার পর তারাও এই প্রযুক্তি ব্যবহার করতে শুরু করেছে।ইউনাইটেডের কৃত্রিম বুদ্ধিমত্তার বিশেষত্ব হচ্ছে এটি ম্যাচ চলার সময়েই দ্রুত মাঠে খেলোয়াড়দের পারফরম্যান্স বিশ্লেষণ করে ভুলভ্রান্তি ধরিয়ে দেবে। এর ফলে কোচ টেন হাগ ও কোচিং স্টাফের বাকি সদস্যরা কোথায় কৌশলগত পরিবর্তন আনতে হবে, তা বুঝতে পারবেন।

এ ছাড়া এটি প্রত্যেক খেলোয়াড়ের গতিবিধি পর্যবেক্ষণ করবে ও বিভিন্ন সতর্কতা সংকেত দেবে। ইউনাইটেডের ট্রেনিং গ্রাউন্ড ক্যারিংটনে অনুশীলনের সময় এ প্রযুক্তির পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ সময় ড্রোন ক্যামেরা দিয়ে প্রতিমুহূর্ত ধারণ করে রাখা হবে। যাচাইয়ের পর সব ঠিক থাকলে মূল ম্যাচেও কাজে লাগানো হবে।এ ব্যাপারে ইউনাইটেডের ফুটবল পরিচালক জন মুরটফ বলেছেন, ‘ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে কাজের ফলে আমাদের বিদ্যমান গবেষণা ও উদ্ভাবনী শক্তি বাড়বে। এর মাধ্যমে দলের পারফরম্যান্স আরও বিশদভাবে বিশ্লেষণের সুযোগ থাকবে। এই উন্নয়ন সহায়তা আমরা আমাদের খেলোয়াড়দের দিতে পারব।’

ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক টিম ক্যাবল বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে আমাদের একত্র হওয়া বিশ্বের শীর্ষ প্রতিভাকে আকৃষ্ট করেছে এবং আমাদের অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণা ক্লাবের পারফরম্যান্সের চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। এই উদ্যোগ ম্যানচেস্টার ইউনাইটেডের ফুটবল কার্যক্রমকে আরও শক্তিশালী করবে এবং ক্লাবটিকে (কৃত্রিম) বুদ্ধিমত্তার নতুন স্তরে নিয়ে যাবে।’এরিক টেন হাগ ও তাঁর সহকর্মীদের দ্রুত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে কৃত্রিম বুদ্ধিমত্তাএক্সআপাতত শীতকালীন বিরতিতে আছে ইউনাইটেড। দলটির পরের ম্যাচ ২৮ জানুয়ারি। এফএ কাপের চতুর্থ রাউন্ডে ওই দিন তাদের প্রতিপক্ষ নিউপোর্ট কাউন্টি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য