Friday, April 19, 2024
বাড়িখেলাশেষ মুহূর্তের নাটকীয়তায় দ্বিতীয় বিভাগে নেমে গেল রোনালদোর ক্লাব

শেষ মুহূর্তের নাটকীয়তায় দ্বিতীয় বিভাগে নেমে গেল রোনালদোর ক্লাব

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৫ জুন: লা লিগায় মৌসুমের শেষ দিনে সব দল খেলতে নামার রীতি অনেক দিন ধরেই। বছর ঘুরে কাল আবার এসেছিল সেই দিন। গত রাতে মাঠে নেমেছিল ২০ দলের সবাই। চার ম্যাচ বাকি রেখেই জাভি হার্নান্দেজের বার্সেলোনা লিগ জেতায় শিরোপা লড়াইয়ের দিক থেকে দিনটি গুরুত্ব হারিয়েছে আগেই। তবে শেষ দিনে এসে বেশ জমে উঠেছিল অবনমন এড়ানোর লড়াই। সে লড়াইটা যে ছিল ৬ দলের!একই সময়ে শুরু হওয়া কাদিজ, হেতাফে, ভ্যালেন্সিয়া, আলমেরিয়া, রিয়াল ভায়াদোলিদ ও সেল্তা ভিগোর ম্যাচগুলোকে বলা হচ্ছিল ‘মিনি লিগ’। সেখানে শেষ মুহূর্তের নাটকীয়তায় দ্বিতীয় বিভাগে নেমে গেছে ভায়াদোলিদ। এই ক্লাবের মালিক ও সভাপতি ব্রাজিলিয়ান কিংকদন্তি রোনালদো নাজারিও। ভিআইপি গ্যালারিতে বসে নিজ ক্লাবের অবনমনের সাক্ষী হয়েছেন রোনালদো। এসেছিলেন হাসিমুখে, ফিরতে হয়েছে মলিন মুখে।

লা লিগার নিয়ম অনুযায়ী, পয়েন্ট তালিকার তলানিতে থাকা তিন দল অবনমিত হয়ে দ্বিতীয় বিভাগে নেমে যায়। আর দুই দলের পয়েন্ট সমান হলে মুখোমুখি দেখায় এগিয়ে থাকা দলটি টিকে যায়। এলচে আর এসপানিওলের অবনমন অনেক আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাকি একটি জায়গা থেকে বেরোনোর লড়াইয়ে ছিল ওই ছয় দল।মনে হচ্ছিল, সেল্তা ভিগোর জন্য কাজটা সবচেয়ে কঠিন হতে যাচ্ছে। কারণ, তাদের প্রতিপক্ষ ছিল চ্যাম্পিয়ন বার্সেলোনা। তবে ঘরের মাঠে বার্সাকে ২–১ ব্যবধানে হারিয়ে ভালোভাবেই চ্যালেঞ্জ উতরে গেছে সেল্তা। তাদের পয়েন্ট ৪৩।হেতাফে, কাদিজ ও সাবেক চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া ড্র করে লিগে টিকে গেছে। এই তিন দলের পয়েন্ট সমান, ৪২ করে। ৪১ পয়েন্ট পেয়ে কোনোরকমে টিকে গেছে আলমেরিয়াও। কিন্তু হেতাফের সঙ্গে গোলশূন্য ড্র করেও কপাল পুড়েছে ভায়াদোলিদের। রোনালদোর দলের পয়েন্ট ৪০।

শেষ মুহূর্তে গিয়ে লড়াইটা হয়েছে মূলত আলমেরিয়া আর ভায়াদোলিদের মধ্যে। এসপানিওলের সঙ্গে গোল–উৎসবের ম্যাচটা ৩–৩–এ  ড্র করে ভায়াদোলিদকে হতাশায় ডুবিয়েছে আলমেরিয়া। অথচ ৮৭ মিনিট পর্যন্তও ম্যাচ দুটির স্কোরলাইন যা ছিল, তাতে ভায়াদোলিদেরই লা লিগায় টিকে যাওয়ার কথা। ৮৭ মিনিট পর্যন্ত এসপানিওলের সঙ্গে ৩–২ ব্যবধানে পিছিয়ে ছিল আলমেরিয়া। আর ভায়াদোলিদ–হেতাফে ম্যাচটা ছিল গোলশূন্য। এ অবস্থায় আলমেরিয়া–ভায়াদোলিদ দুই দলেরই পয়েন্ট ছিল সমান, ৪০ করে। কিন্তু এই মৌসুমে দুই দলের মুখোমুখি দেখায় এগিয়ে ছিল ভায়াদোলিদ (একটি ড্র, অন্যটি জয়)।কিন্তু শেষ মুহূর্তে আলমেরিয়ার পাওয়া এক পেনাল্টি আর সেটি থেকে পাওয়া ১ পয়েন্টই সর্বনাশ ডেকে আনে ভায়াদোলিদের। আলমেরিয়ার লার্জি রামাজানিকে নিজেদের বক্সে ফাউল করে বসেন এসপানিওলের সিমো কেদ্দারি। সঙ্গে সঙ্গে পেনাল্টির আবেদন জানান আলমেরিয়ার খেলোয়াড়রা। ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সফল স্পট কিকে সমতা ফেরান আদ্রি এমবারবা। সঙ্গে দলকে টিকিয়ে রাখেন স্পেনের শীর্ষ প্রতিযোগিতায়।আলমেরিয়ার পয়েন্ট পাওয়ার খবরটা পেতেই ভায়াদোলিদের মাঠে নেমে আসে রাজ্যের হতাশা। খেলোয়াড়েরা হতাশায় মাঠে লুটিয়ে পড়েন, কেউ কেউ মাথায় হাত দিয়ে বসে পড়েন। সমর্থকেরা কান্নায় ভেঙে পড়েন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য