Wednesday, October 20, 2021
বাড়িজাতীয়ভারত বরাবরই মানবাধিকারের প্রতি সংবেদনশীল : প্রধানমন্ত্রী

ভারত বরাবরই মানবাধিকারের প্রতি সংবেদনশীল : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১২ অক্টোবর (হি.স.): ভারত বরাবরই মানবাধিকারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ও সংবেদনশীল। জাতীয় মানবাধিকার কমিশনের ২৮ তম প্রতিষ্ঠা দিবসে এই বার্তায় দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস’-এই মন্ত্র নিয়ে এগিয়ে চলেছে ভারত।

সকলের মানবাধিকার নিশ্চিত করা হচ্ছে। তিনি বলেন, সরকার যদি একটি প্রকল্প শুরু করে এবং কিছু মানুষই যদি উপকৃত হয়, তাহলে তা অধিকারের বিষয়টি উত্থাপন করবে।” মঙ্গলবার জাতীয় মানবাধিকার কমিশনের ২৮ তম প্রতিষ্ঠা দিবস। এদিন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী।শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, “সকলকে জাতীয় মানবাধিকার কমিশনের ২৮ তম প্রতিষ্ঠা দিবসের অভিনন্দন। দেশ যখন আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে, এমন সময় এই আয়োজন করা হয়েছে।

আমরা কয়েক শতাব্দী ধরে নিজেদের অধিকারের জন্য লড়াই করেছি। একটি দেশ ও একটি সমাজ হিসেবে অন্যায় ও নৃশংসতা প্রতিহত করেছে। এমন সময় যখন গোটা পৃথিবী বিশ্বযুদ্ধের হিংসায় আচ্ছন্ন ছিল, ভারত তখন গোটা বিশ্বকে ‘অধিকার ও অহিংসার’ পথের পরামর্শ দিয়েছিল।” প্রধানমন্ত্রী বলেছেন, “সমতা ও মানবাধিকারের সঙ্গে সম্পর্কিত বিষয়ে বিশ্বকে লাগাতার নতুন দূরদৃষ্টিতা দিয়েছে ভারত। বিগত কয়েক দশকে এমন অনেক সুযোগ পৃথিবীর সামনে এসেছিল, যখন বিশ্ব বিভ্রান্ত হয়েছে, পথভ্রষ্ট হয়েছে। কিন্তু, ভারত বরাবরই মানবাধিকারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, সংবেদনশীল।”

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন, “বিগত বছরগুলিতে দেশ থেকে বিভিন্ন অন্যায় দূর করার চেষ্টা করা হয়েছে। কয়েক দশক ধরে মুসলিম মহিলারা তিন তালাকের বিরুদ্ধে আইনের দাবি জানাচ্ছিলেন। আমরা তিন তালাকের বিরুদ্ধে আইন এনে তাঁদের নতুন অধিকার প্রদান করেছি। আমাদের সরকার মুসলিম মহিলাদের হজের সময় ‘মাহরাম’-এর বাধ্যবাধকতা থেকেও মুক্তি দিয়েছে।….বিগত কয়েক বছরে মেয়েদের সুরক্ষা সংক্রান্ত অনেক আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশের ৭০০টিরও বেশি জেলায় ওয়ান স্টপ সেন্টার চলছে।” প্রধানমন্ত্রী বলেছেন, “মানবাধিকার শুধুমাত্র অধিকার নয়, কর্তব্যও হওয়া উচিত।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য