Wednesday, July 24, 2024
বাড়িজাতীয়সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার দিন ঘোষণা করল বোর্ড

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার দিন ঘোষণা করল বোর্ড

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৫ জুলাই:অবশেষে স্নাতকোত্তর পর্যায়ের সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার দিন ঘোষণা করল বোর্ড। শুক্রবার ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সের তরফে জানানো হয়েছে আগামী ১১ অগাস্ট নেওয়া হবে এই পরীক্ষা। একইসঙ্গে জানানো হয়েছে, দুটি শিফটে নেওয়া হবে এই পরীক্ষা।

গত ২৩ জুন নিট পিজি পরীক্ষা হওয়ার কথা ছিল। নিট ইউজির প্রশ্ন ফাঁস নিয়ে বিতর্কের জেরে চাপের মুখে পড়ে পরীক্ষা শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে মেডিক‌্যালে স্নাতকোত্তর স্তরের প্রবেশিকা পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সরকারের তরফে ঘোষণা করা হয়, এনটিএর অধীনে একাধিক পরীক্ষা পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠছে। তাই সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে নিট পিজি পিছিয়ে দেওয়া হচ্ছে। ২২ জুন রাত ১০ টা নাগাদ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো, পুরো পরীক্ষা ব্যবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখে পরে নতুন করে পরীক্ষার দিনক্ষণ জানানো হবে। শুধু তাই নয়, প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষা শুরুর মাত্র ২ ঘণ্টা আগে প্রশ্নপত্র চূড়ান্ত করার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানা যায়। অবশেষে সেই পরীক্ষার দিন ঘোষণা করল এনবিইএমএস। যদিও পরীক্ষা শুরুর দু ঘণ্টা আগে চূড়ান্ত প্রশ্নপত্র তৈরি করা হবে কিনা সে বিষয়ে অবশ্য কিছু স্পষ্ট করেনি পরীক্ষক সংস্থা।

উল্লেখ্য, নিট ইউজি পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই উত্তাল হয়ে উঠেছে গোটা দেশ। খোদ শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান স্বীকার করে নেন নেটের প্রশ্নপত্র ডার্ক ওয়েবে ফাঁস হয়ে গিয়েছিল। এই প্রশ্ন ফাঁসের বিষয়টি প্রথম নজরে আসে বিহার থেকে। এর পর পরীক্ষার ফল প্রকাশ হতে দেখা যায় পরীক্ষায় প্রথম হয়েছেন ৬৭ জন। শুধু তাই নয়, কিছু পরীক্ষার্থীকে বাড়তি নম্বর দেওয়া হয়। বিতর্ক চরম আকার নিতেই তদন্তে নামে সিবিআই। ইতিমধ্যেই এই ঘটনায় বিহারের পাশাপাশি আরও একাধিক রাজ্যের যোগ পাওয়া গিয়েছে। প্রশ্নফাঁসে যুক্ত পরীক্ষার্থীদের পাশাপাশি গ্রেপ্তার করা হয়েছে একাধিক অভিযুক্তকে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য