Tuesday, July 16, 2024
বাড়িজাতীয়আতঙ্কে কাঁপছে কাশ্মীর, শহিদ এক জওয়ান

আতঙ্কে কাঁপছে কাশ্মীর, শহিদ এক জওয়ান

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ জুনরিয়াসিতে পুণ্যার্থীদের বাসে হামলার ৩ দিনের মধ্যে আরও ২ জঙ্গি হামলা জম্মু ও কাশ্মীরে। প্রথমে কাঠুয়া, তার পর ডোডা। পর পর হামলায় শহিদ হয়েছেন ১ জওয়ান। পাশাপাশি আহত হয়েছেন ৫ জওয়ান-সহ ৬ জন। খতম হয়েছে এক জঙ্গিও। এদিকে রিয়াসিতে তীর্থযাত্রীদের বাসে গুলি করে ১০ জনকে হত্যার ঘটনায় ঘাতক জঙ্গির স্কেচ প্রকাশ করল জম্মু ও কাশ্মীর পুলিশ। ওই পাক জঙ্গির খোঁজ দিলে ২০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

গত মঙ্গলবার কাঠুয়ার হীরানগর এলাকার সাইদা গ্রামে হামলা চালায় জেহাদিরা। এই ঘটনায় তিন গ্রামবাসী আহত হন। নিরাপত্তারক্ষীদের পালটা মারে ২ জঙ্গির মধ্যে নিকেশ হয়েছে এক সন্ত্রাসবাদী। পাশাপাশি এক জওয়ান শহিদ হন। এর পর শেষ রাতের দিকে আরও এক হামলার ঘটনা ঘটে জম্মুর ডোডা জেলার। সেখানে ভাদেরওয়া-পাঠানকোট সড়কে ৪ রাষ্ট্রীয় রাইফেলস ও পুলিশের যৌথ চেকপোস্টে অতর্কিতে হামলা চালায় জঙ্গিরা। সেই হামলায় গুরুতর আহত হয়েছেন ৫ জওয়ান ও এক পুলিশ আধিকারিক। ইতিমধ্যেই এই হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মহম্মদ ঘনিষ্ঠ সংগঠন কাশ্মীর টাইগার্স। সব মিলিয়ে মাত্র ৬০ ঘন্টায় পর পর ৩ জঙ্গি হামলায় আতঙ্কিত গোটা উপত্যকা।

অন্যদিকে, রিয়াসিতে পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় আততায়িদের খোঁজ পেতে কোমর বেঁধে নেমে পড়েছে নিরাপত্তাবাহিনী। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, রিয়াসিতে হামলার ঘটনায় জড়িত ৩ পাক জঙ্গি। এরা সকলেই লস্কর-ই-তৈবার সদস্য। প্রত্যক্ষদর্শীদের বিবরণ অনুযায়ী, ঘাতক জঙ্গিদের মধ্যে একজনের স্কেচ প্রকাশ করা হয়েছে। এর বেশি আর কোনও পরিচয় জানা যায়নি ওই জঙ্গির।

যদিও বাসে হামলার ঘটনার পর থেকে লাগাতার তল্লাশি অভিযান জারি রেখেছে সেনাবাহিনী। অভিযুক্ত জঙ্গির খোঁজ পেতে উপত্যকার জায়গায় জায়গায় সাটানো হয়েছে পোস্টার। খোঁজ দিতে পারলে ২০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণার কথাও জানানো হয়েছে। এদিকে রিপোর্ট বলছে, গত ৯ জুন থেকে এখনও পর্যন্ত উপত্যকায় মোট ১১ টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রেই দেখা গিয়েছে পাকিস্তানের যোগ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য