Sunday, June 23, 2024
বাড়িজাতীয়বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ভোট দেখল ভারত!

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ভোট দেখল ভারত!

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০২ জুন :  শিক্ষা, স্বাস্থ্য, পরিকাঠামোর মতো খাতে বাজেট কম পড়ে অনেক সময়। প্রকল্প থমকে যায়। সামনে আসে সরকারের লক্ষ কোটি টাকার দেনা। সরকারি কর্মীদের বেতন বাড়ানোর প্রশ্নেও ভাঁড়ারে টানের কথা ওঠে। সেই ভারতেই হয়ে গেল ‘বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন’! চলতি নির্বাচনে খরচ হয়েছে ১.৩৫ লক্ষ কোটি টাকা। খরচের বহরে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকেও পিছনে ফেলেছে চলতি লোকসভা ভোট। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে সেন্টার ফর মিডিয়া স্টাডিজ।

নির্বাচনী খরচ সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে। যাতে রাতের ঘুম উড়ে যাচ্ছে নিরীহ নির্দল প্রার্থীর। যদিও ভোট জয় পেতে খরচ নিয়ে ভাবছে না প্রধান রাজনৈতিক দলগুলি। সেন্টার ফর মিডিয়া স্টাডিজের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের লোকসভা ভোটে খরচ হয়েছিল ৫৫ থেকে ৬০ হাজার কোটি টাকা। ১৯৫১-৫২ সালের ভোটের সঙ্গে তুলনা করলে খরচের সীমার বৃদ্ধি হয়েছে ৩০০ গুণ। তখন এক জন প্রার্থী সর্বোচ্চ ২৫ হাজার টাকা খরচ করতে পারতেন। বর্তমান যা প্রায় কোটি টাকায় পৌঁছেছে। ২০২২-র আগে পর্যন্ত প্রতি সাংসদ পদপ্রার্থী ৯৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারেন। বিধায়ক পদপ্রার্থী খরচ করতে পারতেন রাজ্য ভেদে ২৮-৪০ লক্ষ টাকা পর্যন্ত। অন্যদিকে ছোট রাজ্যে সাংসদ পদপ্রার্থীরা খরচ করতে পারতেন ৭৫ লক্ষ টাকা পর্যন্ত। ওই রাজ্যগুলিতে বিধায়ক পদপ্রার্থীরা খরচ করতে পারতেন ২৮ লক্ষ টাকা পর্যন্ত।

যদিও দলের খরচের কোনও ঊর্ধ্বসীমা নেই। এই সুযোগেই মিছিল, সভার পাশাপাশি সংবাদমাধ্যম এবং সোশাল মিডিয়ায় প্রিন্ট এবং অডিও ভিসুয়াল বিজ্ঞাপনের বন্যা বইছে। বিজেপি, কংগ্রেস, আপ, তৃণমূলের মতো দলগুলি রীতিমতো বড়সড় বিজ্ঞাপন সংস্থার সঙ্গে কাজ করছে। লক্ষ কোটি টাকার বিনিময়ে তৈরি হচ্ছে মনভোলানো তথা চমকদার বিজ্ঞাপন। সেন্টার ফর মিডিয়া স্টাডিজের তরফে রিপোর্টে বলা হয়েছে, একটি ভোট পেতে রাজনৈতিক দলগুলির গড় খরচ ১,৪০০ টাকা। সব মিলিয়ে চলতি নির্বাচনে খরচ হয়েছে ১.৩৫ লক্ষ কোটি টাকা। যা রেকর্ড গড়ে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন হয়ে উঠেছে। উল্লেখ্য, ২০২০ সালের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে খরচ হয়েছিল ১.২০ লক্ষ কোটি টাকা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য