Monday, March 4, 2024
বাড়িজাতীয়নতুন বছরে বাজেটে সাধারণ মানুষের মন জিততে বড় ঘোষণা করতে চলেছে মোদি...

নতুন বছরে বাজেটে সাধারণ মানুষের মন জিততে বড় ঘোষণা করতে চলেছে মোদি সরকার

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২২ জানুয়ারি : লোকসভা ভোটের আগে রামমন্দির উদ্বোধন বিজেপির অন্যতম বড় চাল নিশ্চয়ই। পাশাপাশি নতুন বছরে বাজেটে সাধারণ মানুষের মন জিততে বড় ঘোষণা করতে চলেছে মোদি সরকার। সব ঠিক থাকলে ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । যেখানে ঘোষণা ওষুধের দামে ছাড় নিয়ে বড় ঘোষণা হতে পারে। যাতে উপকৃত হবে আমজনতা।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিকল্পনা (PMBJP)-এর জন্য একটি বিশেষ ঘোষণা করতে পারে সরকার। বর্তমানে ভারত ১০,০০০ জন ঔষধি কেন্দ্র রয়েছে, আগামী দিনে তা বাড়িয়ে ২৫০০০ করার লক্ষ্য মাত্রা নেওয়া ঘোষণা হতে পারে। ওষুধের উপর বর্তমানে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়। তা বাড়িয়ে ৭৫ শতাংশ করা হতে পারে।

গত বছর প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি স্কিমের আওতায় ১০০০ কোটি টাকার ওষুধ বিক্রি হয়েছে। এর থেকে প্রমাণিত সাধারণ মানুষের জন ঔষধির উপর ভরসা বাড়ছে। একই কারণে গত নয় বছরে জন ওষধি কেন্দ্রের সংখ্যা ১০০ গুণ বৃদ্ধি পেয়েছে। এই কারণেই ২০২৬ সালের মধ্যে জন ঔষধি কেন্দ্রের সংখ্যা ২৫ হাজার করার পরিকল্পনা মোদি সরকারের।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি আওতায়, ৯৬৩ ধরনের ওষুধ এবং ২৯৩টি অস্ত্রোপচারের সরঞ্জাম পাওয়া যায়। এর মধ্যে রয়েছে কার্ডিওভাসকুলার, ক্যান্সার, ডায়াবেটিস, অ্যান্টি-অ্যালার্জি, গ্যাস্ট্রো ওষুধ এবং শিশুদের ওষুধ। ওষুধের প্রধান গুদামগুলি ছিল বর্তমানে গুরগাঁও, বেঙ্গালুরু, চেন্নাই, গুয়াহাটি এবং সুরাটে

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য