Wednesday, August 17, 2022
বাড়িজাতীয়তিনটি কৃষি আইন বাতিল, প্রধানমন্ত্রী বললেন হয়তো আমাদেরই ত্রুটি ছিল

তিনটি কৃষি আইন বাতিল, প্রধানমন্ত্রী বললেন হয়তো আমাদেরই ত্রুটি ছিল

নয়াদিল্লি, ১৯ নভেম্বর (হি.স.): ‘বিতর্কিত’ তিনটি কৃষি আইন বাতিল করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকালে দেশবাসীর উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, “আমি সবাইকে জানাতে চাই আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। এই মাসে শুরু হওয়া সংসদ অধিবেশনে প্রক্রিয়া শুরু করব।

আমি কৃষকদের অনুরোধ করছি আপনারা পরিবারের কাছে ফিরে যান, আসুন নতুন করে শুরু করি।” প্রধানমন্ত্রী আরও বলেছেন, “আমি যা করেছি, কৃষকদের জন্য করেছি। আমি যা করেছি তা দেশের জন্য। আপনাদের আশীর্বাদে আমি আমার কঠোর পরিশ্রমে কখনই কিছু বাদ দিইনি। আমি আপনাদের আশ্বস্ত করছি আমি এখন আরও কঠোর পরিশ্রম করব, যাতে আপনাদের স্বপ্ন, দেশের স্বপ্ন বাস্তবায়িত হতে পারে।”

তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করে প্রধানমন্ত্রীর আক্ষেপ, ‘‘আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা কিছু কৃষককে আমরা বোঝাতে পারিনি।’’ আন্দোলনের পথ ছেড়ে কৃষকদের আবার চাষের ক্ষেতে ফিরতেও আবেদন জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘আসুন, সব আবার নতুন করে শুরু করা যাক।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘এখন কাউকে দোষারোপের সময় নয়।’’ উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বর মাসে তিনটি কৃষি বিলে সংশোধন করে আইনে পরিণত হওয়ার পর থেকেই দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্তানে বিরুদ্ধে তুমুল প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। বিশেষত, পঞ্জাবে সেই বিক্ষোভের আগুন তীব্র হতে থাকে। রাস্তা অবরোধ, রেল রোকো-আন্দোলনের মাধ্যমে কৃষি আইনের বিরুদ্ধে নিজেদের প্রতিবাদ জানায় কৃষক সংগঠনগুলি। অবশেষে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য