Wednesday, June 29, 2022
বাড়িবিশ্ব সংবাদখারসন, জেপোরোজিয়ার বাসিন্দাদের নাগরিকত্ব, পাসপোর্ট দেবে রাশিয়া

খারসন, জেপোরোজিয়ার বাসিন্দাদের নাগরিকত্ব, পাসপোর্ট দেবে রাশিয়া

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৬ মে।   রাশিয়ার দখলে যাওয়া ইউক্রেইনের খারসন ও জেপোরোজিয়া অঞ্চলের বাসিন্দাদের রুশ নাগরিকত্ব ও পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া সহজ করছে মস্কো।বুধবার রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন এ সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষর করেন। তার এ ডিক্রির মাধ্যমে ওই দুই অঞ্চলের ‘রুশীকরণ’ আরও ত্বরান্বিত হবে বলেই মনে করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযানে’ নেমে কয়েক মাসের ব্যবধানে পাওয়া এই দুই অঞ্চলের নিয়ন্ত্রণ মস্কোকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে স্থলপথে ক্রাইমিয়াকে যুক্ত করতে সাহায্য করবে।রাশিয়া ২০১৪ সালে ইউক্রেইনের কাছ থেকে ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল।এর আগে মস্কোসমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেইনের দোনেৎস্ক ও লুহানস্কের বাসিন্দাদের জন্যও পাসপোর্ট ইস্যু করেছে রাশিয়া। ২০১৯ সাল থেকে ওই দুই অঞ্চলে মস্কো প্রায় ৮ লাখ পাসপোর্ট দিয়েছে বলে জানা গেছে।

বুধবারের ডিক্রির মাধ্যমে পুতিন জেপোরোজিয়া ও খারসন অঞ্চলের বাসিন্দাদেরও একই সুবিধা দিতে বললেন।

মার্চের মাঝামাঝিই রাশিয়া ক্রাইমিয়ার উত্তরে অবস্থিত খারসনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছিল; জেপোরোজিয়ার বেশ খানিকটা অংশের দখলও তারা ধরে রেখেছে।

খারসনের নিয়ন্ত্রণ নেওয়ার পরপরই রাশিয়া সেখানকার ইউক্রেইনীয় গভর্নরকে সরিয়ে দেয়। অঞ্চলটির সামরিক-বেসামরিক প্রশাসন এ মাসের শুরুর দিকে বলেছিল, চলতি বছরের মধ্যে খারসনকে রাশিয়াভুক্ত করে নিতে পুতিনকে অনুরোধ জানানোর পরিকল্পনা করছে তারা।

অন্যদিকে ইউক্রেইন বলছে, তারা যে কোনো মূল্যে তাদের হারানো ভূখণ্ড ফেরত নেবে।খারসন ও জেপোরোজিয়ার বাসিন্দাদের রুশ নাগরিকত্ব ও পাসপোর্ট দেওয়ার পদক্ষেপ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ইউক্রেইনের ওপর নিজেদের পছন্দ চাপিয়ে দেওয়ার ‍রুশ প্রচেষ্টার যে কোনো অংশই ওয়াশিংটন ‘জোরের সঙ্গে প্রত্যাখ্যান’ করবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য