Tuesday, June 28, 2022
বাড়িবিশ্ব সংবাদইউরোপে ‘সবচেয়ে বড়’ মাঙ্কিপক্স সংক্রমণ, আক্রান্ত ১শ’ ছাড়িয়েছে

ইউরোপে ‘সবচেয়ে বড়’ মাঙ্কিপক্স সংক্রমণ, আক্রান্ত ১শ’ ছাড়িয়েছে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২১ মে।  সম্প্রতি বিভিন্ন দেশে ছড়াতে থাকা বিরল রোগ মাঙ্কিপক্স আরও দ্রুত ছড়িয়ে যাচ্ছে। ইউরোপে এই পক্সে আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে বলে খবর পাওয়া গেছে।জার্মানির কর্মকর্তারা এ অঞ্চলে মাঙ্কিপক্সের এই বিস্তারকে ‘এ যাবৎকালের সবচেয়ে বড়’ সংক্রমণ বলে বর্ণনা করেছেন।

যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যসহ নানা দেশে বর্তমানে মাঙ্কিপক্স সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে।শুক্রবার জার্মানির সশস্ত্র বাহিনীর মেডিকেল সার্ভিস সেদেশে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত করেছে। তারা বলছে, “যুক্তরাজ্য, স্পেন এবং পর্তুগালে মাঙ্কিপক্সের যে সংক্রমণ ধরা পড়েছে, তা ইউরোপ অঞ্চলে এ রোগের সবচেয়ে ব্যাপক এবং বড় ধরনের সংক্রমণ।”মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাস সংক্রমণ জনিত রোগ, যা পশু থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। সাধারণত এ রোগে শরীরে মৃদু উপসর্গ দেখা দেয় এবং আশার কথা হচ্ছে, অধিকাংশ মানুষ কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন।

প্রথম বানরের মধ্যে এ রোগ শনাক্ত হয়েছিল। ঘনিষ্ঠ সংস্পর্শ থেকে সাধারণত এই রোগ ছড়ায় এবং আফ্রিকার বাইরে রোগটি ছড়িয়ে পড়ার ঘটনা বিরল। সেকারণেই সম্প্রতি দেশে দেশে মাঙ্কিপক্সের বিস্তার উদ্বেগ সৃষ্টি করেছে।জার্মানির রবার্ট কখ ইন্সটিটিউটের গবেষক মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে মহামারী বলে বর্ণনা করেছেন। যদিও তিনি বলেছেন, এই মহামারী দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ, কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে রোগীকে খুব ভালভাবেই আলাদা করা সম্ভব এবং এ রোগের জন্য প্রয়োজনমত ওষুধ এবং টিকাও আছে।বিজ্ঞানীরাও বলছেন, মাঙ্কিপক্স কোভিড-১৯ এর মত ছড়াতে থাকবে বলে তিনি মনে করেন না। কারণ, এই ভাইরাস সার্স কোভ-২ এর মতো এত সহজে ছড়ায় না।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য