Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদবরিস জনসনের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

বরিস জনসনের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

 

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ এপ্রিল।   ইউক্রেইন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতে এবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসসহ দেশটির জ্যেষ্ঠ কয়েকজন মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

বিবিসি জানায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতি ইউক্রেইন যুদ্ধে যুক্তরাজ্যের ‘শত্রুতাপূর্ণ’ অবস্থানের পাল্টা জবাব দিতে নিষেধাজ্ঞা আরোপের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায়।বিবৃতিতে বলা হয়, ‘‘রাশিয়াকে আন্তর্জাতিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে লন্ডন লামাগহীনভাবে তথ্য এবং রাজনৈতিক প্রচারণা চালিয়ে যাচ্ছে। তারা এমন পরিস্থিতির সৃষ্টি করছে যাতে আমাদের দেশকে দমন করতে পারে এবং আমাদের অভ্যন্তরীণ অর্থনীতিকে গলাটিপে ধরতে পারে। তাদের এসব সিদ্ধান্তের জন্য তারাই দায়ী।

‘‘মোটকথা, ব্রিটিশ নেতৃত্ব ইচ্ছাকৃতভাবে ইউক্রেইনের চারপাশের পরিস্থিতিকে আরও খারাপ করে তুলছে, কিয়েভ সরকারকে প্রাণঘাতী অস্ত্র দিয়ে উসকে দিচ্ছে এবং নেটো যেন তাদের মত একই কাজ করে তা সমন্বয় করার চেষ্টা করছে।”গতমাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপরও রাশিয়া একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে।এদিকে, এ সপ্তাহের শুরুতেই যু্ক্তরাষ্ট্র এবং ‍যুক্তরাজ্য নতুন করে রাশিয়ার উপর আরো কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।রাশিয়ার অর্থনীতি ক্ষতিগ্রস্ত করা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাজা দিতে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ার জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা এবং পুতিন সরকারের কাছ থেকে সুবিধাভোগীদের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য