Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদইস্তাম্বুলে রাশিয়া-ইউক্রেইন শান্তি আলোচনা শুরু

ইস্তাম্বুলে রাশিয়া-ইউক্রেইন শান্তি আলোচনা শুরু

 

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ মার্চ।  তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের ইস্তাম্বুলের বসফোরাস প্রণালী তীরবর্তী দপ্তর দলমাবাচে প্রাসাদে রাশিয়া ও ইউক্রেইনের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে।দুই দেশের প্রতিনিধিরা লম্বা একটি টেবিলের দুই পাশে মুখোমুখি বসেছেন, এরদোয়ান তাদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার পর আলোচনা শুরু হয়।

প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় পর দুই পক্ষ মুখোমুখি আলোচনায় বসলেও এ থেকে বড় ধরনের কোনো সাফল্য আসবে, এমনটি আশা করা হচ্ছে না বলে জানিয়েছে বিবিসি।ভাষণে এরদোয়ান বলেছেন, রাশিয়ার (ভ্লাদিমির) পুতিন ও ইউক্রেইনের (ভলোদিমির) জেলেনস্কি, উভয়েই তার ‘গুরুত্বপূর্ণ বন্ধু’।এই শান্তি আলোচনার অগ্রগতি ওই দুই নেতার বৈঠকের পথ প্রস্তুত করবে, এমন আশাবাদ জানিয়ে তিনি বলেন, “তুরস্ক ওই বৈঠকেরও আয়োজন করতে চায়।”  

বৈঠকে উপস্থিত রাশিয়ার ও ইউক্রেইন প্রতিনিধি দলকে তিনি বলেন, “উভয় পক্ষেরই যথাযথ উদ্বেগ আছে কিন্তু আমরা এমন একটি মুহূর্তে পৌঁছেছি যখন আলোচনার মাধ্যমে বাস্তব ফলাফল আসা দরকার।”    ইউক্রেইনের যুদ্ধ পঞ্চম সপ্তাহে প্রবেশ করায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেন এরদোয়ান। উভয় দেশের সঙ্গে বন্ধুত্ব তুরস্কের জন্য মধ্যস্থতার বাধ্যবাধকতা তৈরি করেছে বলে মন্তব্য করেন তিনি।“এই শোচনীয়তা থামানোর বিষয়টি উভয়পক্ষের হাতে রয়েছে,” বলেন তিনি। তিনি আরও বলেন, “একটি ন্যায্য শান্তিকে হারতে দেওয়া যাবে না এবং লড়াই চলতে থাকলে কেউ লাভবান হবে না।

“এই রকম একটি সংকটময় সময়ে আপনাদের স্বাগত জানাতে পেরে এবং আপনাদের শান্তি প্রতিষ্ঠার উদ্যোগে অবদান রাখতে পেরে আমরা আনন্দিত। আমি আশা করছি, আমাদের বৈঠক ও আলোচনা আপনাদের দেশের জন্য, আমাদের অঞ্চলের জন্য এবং পুরো মানবজাতির জন্য শুভ হবে।”তিনি আশু যুদ্ধবিরতির জন্য দুই পক্ষের প্রতি আহ্বান জানান।  তুরস্ক নেটো সামরিক জোটের সদস্য দেশ হলেও রাশিয়ার সঙ্গে দৃঢ় মিত্রতা ধরে রেখেছে। মস্কোর বিরুদ্ধে পশ্চিমাদের ঢালাও নিষেধাজ্ঞার মিছিলে যোগ দেননি এরদোয়ান। এখনও নেটোর সদস্য যে কয়েকটি দেশ এমন অবস্থান ধরে রেখেছে তুরস্ক তাদের অন্যতম।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য