Tuesday, July 23, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাজ্যে নির্বাচন নিয়ে বাজি: সমর্থন হারালেন দুই কনজারভেটিভ প্রার্থী

যুক্তরাজ্যে নির্বাচন নিয়ে বাজি: সমর্থন হারালেন দুই কনজারভেটিভ প্রার্থী

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৬ জুন: যুক্তরাজ্যের নির্বাচনের সময় নিয়ে বাজি ধরে তদন্তের মুখে পড়া দুই কনজারভেটিভ প্রার্থীর ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে দল।মঙ্গলবার কনজারভেটিভ দলের মুখপাত্র বলেছেন, “চলমান অভ্যন্তরীন তদন্তের ফলের পরিপ্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, আমরা আর পার্লামেন্টের প্রার্থী হিসাবে আসন্ন সাধারণ নির্বাচনে ক্রেইগ উইলিয়ামস কিংবা লরা সন্ডার্সকে সমর্থন দিতে পারছি না।”যুক্তরাজ্যের নির্বাচন নিয়ে কনজারভেটিভ পার্টির সদস্যরা বাজি ধরেছেন এমন অভিযোগে দুইদিন আগেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেছিলেন, কেউ এমনটি করে থাকলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে।

যুক্তরাজ্য নির্বাচন নিয়ে কারও বাজি ধরা বা জুয়ায় লিপ্ত হওয়ার বিরুদ্ধে আইনও আছে। প্রধানমন্ত্রী সুনাকের ঘনিষ্ঠ কয়েকজনের বিরুদ্ধে এমন অভিযোগে তদন্ত হচ্ছে।এর মধ্যে আছেন কনজারভেটিভ পার্টির দুই নির্বাচনী প্রার্থী লরা সন্ডার্স ও ক্রেইগ উইলিয়ামস। তাদের বিরুদ্ধে ব্রিটিশ জুয়াবিষয়ক কমিশন তদন্ত করছে।এমাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী সুনাকের ঘনিষ্ঠ সহযোগী উইলিয়ামস নির্বাচন কোন সময়ে অনুষ্ঠিত হবে তা নিয়ে বাজি ধরে ‘বিশাল ভুল সিদ্ধান্তের’ জন্য ক্ষমা চেয়েছেন।

এরপর আরেক কনজারভেটিভ প্রার্থী সন্ডার্সের বিরুদ্ধেও একইরকম ভুল বাজি ধরা নিয়ে অভিযোগ এবং জুয়া বিষয়ক কমিশনের তা নিয়ে তদন্ত হওয়ার খবর গতসপ্তাহে গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।তারপরই এই তদন্তের মুখে কনজারভেটিভ প্রার্টি তাদের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দিল।দুই প্রার্থী এরপরও কনজারভেটিভ দলের ব্যানারে ভোটে দাঁড়াতে পারবেন। তবে এভাবে তাদের ভোটে দাঁড়ানোর মানে হচ্ছে, নির্বাচিত হলে তারা স্বতন্ত্র হিসাবে গণ্য হবেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য