Tuesday, July 23, 2024
বাড়িবিশ্ব সংবাদপ্রথম বিতর্কে একে অন্যকে কীভাবে আক্রমণ করবেন বাইডেন-ট্রাম্প

প্রথম বিতর্কে একে অন্যকে কীভাবে আক্রমণ করবেন বাইডেন-ট্রাম্প

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ জুন: এত দিন দূর থেকে পরস্পরকে বাক্যবাণ ছুড়েছেন। এবার শুরু হচ্ছে মুখোমুখি লড়াই। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প প্রথম বিতর্কে অংশ নিচ্ছেন। ২৭ জুন আটলান্টায় ওই বিতর্ক অনুষ্ঠিত হবে।নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচার এখন তুঙ্গে। জনমত জরিপগুলোতে এখন পর্যন্ত বাইডেন-ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে। উভয় প্রার্থী বিভিন্ন সমাবেশে পরস্পরকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে যাচ্ছেন। বিশেষ করে বয়স নিয়ে।এই বিতর্ক নিয়ে নিউইয়র্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ও রাজনীতি বিশ্লেষক ডোনাল্ড নিম্যান এএফপিকে বলেন, ‘এই বিতর্ক খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এই বিতর্কে জনগণের পরিচিত দুই প্রার্থী নিজেদের আবার নতুন করে চেনানোর সুযোগ পাবেন।

 তাঁদের জনগণ ভালো করেই চেনে কিন্তু গুরুত্ব দিচ্ছে না।  তবে সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, রাজনীতির প্রতি আগ্রহী ব্যক্তি ছাড়া আগাম এই বিতর্ক সাধারণ মানুষকে কতটা আকৃষ্ট করতে পারবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন নিম্যান।৯০ মিনিটের ওই বিতর্কে ট্রাম্প তাঁর ৮১ বছর বয়সী প্রতিদ্বন্দ্বীর মানসিক সক্ষমতা নিয়ে আক্রমণের সুযোগ নেবেন বলেই ধারণা করা হচ্ছে। ট্রাম্পের বয়সও ৭৮ বছর। তাই বয়স নিয়ে বাইডেনও ট্রাম্পকে খোঁচা দিতে ছাড়েন না।বিতর্কে বাইডেন ফৌজদারি মামলা নিয়ে ট্রাম্পকে আক্রমণ করবেন বলে ধারণা করা হচ্ছে। বাইডেন আগেই ট্রাম্পকে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন বলে মন্তব্য করেছিলেন।২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়া ও ব্যবসায়িক নথিপত্রে এ-সংক্রান্ত তথ্য গোপন করায় দায়ের হওয়া একটি মামলায় গত মাসের শেষ দিকে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে নিউইয়র্কের একটি আদালত। আগামী ১১ জুলাই ওই মামলার রায় ঘোষণা করা হবে।

যুক্তরাষ্ট্রের নির্দলীয় বিতর্ক আয়োজক কমিশন সিপিডি সেই ১৯৮৮ সাল থেকে নির্বাচনে বিতর্কের আয়োজন করে আসছে। এবারও তার অন্যথা হচ্ছে না। আগামী বৃহস্পতিবার প্রথম বিতর্কের আয়োজন করেছে সিএনএন। দ্বিতীয় বিতর্কের তারিখ নির্ধারিত হয়েছে আগামী ১০ সেপ্টেম্বর। এবিসি ওই বিতর্কের আয়োজন করেছে।বিতর্কে নারীদের গর্ভপাতের অধিকার, মূল্যস্ফীতি এবং সীমান্তে নিরাপত্তা ও অভিবাসনের মতো বিষয়গুলো উঠে আসবে বলেও ধারণা করা হচ্ছে। ২০২০ সালে ট্রাম্প-বাইডেন সর্বশেষ বিতর্কগুলো রীতিমতো ঝগড়ায় পরিণত হয়েছিল। বাইডেনের বক্তব্য দেওয়ার সময় ট্রাম্প বারবার তাতে বাধা দেওয়ার চেষ্টা করলে একপর্যায়ে বাইডেন বলে ওঠেন, ‘আপনি কি মুখ বন্ধ রাখতে পারেন?’এবার অনুষ্ঠানে বিশৃঙ্খলা এড়াতে আয়োজকদের হাতে অনেক ব্যবস্থা থাকবে। তাঁরা বক্তা ছাড়া বাকিদের মাইক্রোফোন বন্ধ রাখতে পারবেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য