Tuesday, July 23, 2024
বাড়িবিশ্ব সংবাদহামাস যুদ্ধ বিরতি পরিকল্পনায় পরিবর্তন চায়: যুক্তরাষ্ট্র

হামাস যুদ্ধ বিরতি পরিকল্পনায় পরিবর্তন চায়: যুক্তরাষ্ট্র

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ জুন: গাজায় যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থিত প্রস্তাবে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ‘বহু পরিবর্তনের প্রস্তাব’ করেছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।বুধবার ব্লিংকেন বলেছেন, হামাসের কিছু প্রস্তাব নিয়ে কাজ করাই সম্ভব নয় কিন্তু মধ্যস্থতাকারীরা সৃষ্ট ফারাক পূরণে দৃঢ় প্রতিজ্ঞ।কিন্তু আল-আরাবিয়া টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের কর্মকর্তা ওসামা হামদান একথা অস্বীকার করে বলেছেন, হামাস নতুন কোনো ধারণা প্রস্তাব করেনি। তিনি হামাসের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, প্রস্তাব প্রত্যাখ্যান করছে ইসরায়েল আর মার্কিন প্রশাসন তাদের ঘনিষ্ঠ মিত্রের সুরে সুর মিলাচ্ছে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালেভান বলেছেন, হামাস যেসব পরিবর্তনের প্রস্তাব দিয়েছে তার অধিকাংশই গৌণ আর সেগুলো ‘প্রত্যাশিতই’ ছিল, কিন্তু অন্যগুলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে পরিকল্পনা সামনে এনেছেন এবং যা সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সমর্থন করেছে তার থেকে অনেকটাই ভিন্ন।সালেভান বলেছেন, “আমাদের লক্ষ্য এই প্রক্রিয়াকে একটি উপসংহারে নিয়ে আসা। আমাদের দৃষ্টিভঙ্গী হচ্ছে, দরকষাকষির সময় শেষ হয়ে গেছে।”মিশরের দুইজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, যুদ্ধবিরতি পরিকল্পনার নিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে লিখিত নিশ্চয়তা চায় হামাস।

বুধবার রাতে হামাস একটি বিবৃতি প্রকাশ করে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার বিষয়ে তাদের ‘ইতিবাচক’ মনোভাবে জোর দিয়েছে। তারা গাজায় স্থায়ী যুদ্ধবিরতি, ফিলিস্তিনি ছিটমহলটি থেকে ইসরায়েলি বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহার, গাজার পুনর্গঠন ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়ার দিকে নিয়ে যাওয়া একটি চুক্তিতে সম্মত হতে ইসরায়েলের ওপর চাপ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।হামাস বলেছে, ৩১ মে প্রেসিডেন্ট বাইডেন যে যুদ্ধবিরতি প্রস্তাবের রূপরেখা দিয়েছেন ইসরায়েল তা গ্রহণ করেছে বলে মার্কিন কর্মকর্তারা বলে আসছেন, কিন্তু ‘কোনো ইসরায়েলি কর্মকর্তা এই গ্রহণ করার বিষয়টি নিশ্চিত করেছেন বলে আমরা শুনিনি’।

বাইডেনের প্রস্তাবে একটি যুদ্ধবিরতির কথা বলা হয়েছে এবং ইসরায়েলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের ধাপে ধাপে মুক্তি দেওয়ার কথা বলা হয়েছে, যা শেষ পর্যন্ত গাজা যুদ্ধের স্থায়ী সমাপ্তির দিকে নিয়ে যাবে।বুধবার কাতারের রাজধানী দোহায় দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেছেন, হামাসের পক্ষ থেকে কিছু পাল্টা প্রস্তাব দেওয়া হয়েছে, যেগুলোতে আগের আলোচনায় তাদের মেনে নেওয়া শর্তাবলী সংশোধনের কথা বলা হয়েছে।যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা কয়েক মাস ধরেই গাজায় একটি যুদ্ধবিরতির চেষ্টা করে আসছেন। আট মাসেরও বেশি সময় ধরে চলা এ যুদ্ধে গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য