Monday, April 15, 2024
বাড়িবিশ্ব সংবাদট্রাম্পকে থামাতে নিকি হ্যালির শেষ সুযোগ ‘সুপার টুয়েসডে’

ট্রাম্পকে থামাতে নিকি হ্যালির শেষ সুযোগ ‘সুপার টুয়েসডে’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৫ মার্চ: চলতি বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে ‘সুপার টুয়েসডে’ হতে পারে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির সামনে শেষ সুযোগ।৫ মার্চ অনুষ্ঠেয় সুপার টুয়েসডেতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির মধ্যে যেকোনো একজনের পক্ষে সমর্থন জানাবেন ১৫টি অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির নিবন্ধিত ভোটাররা।এবারের সুপার টুয়েসডেতে যেসব অঙ্গরাজ্যে ভোট হবে সেগুলো হলো আলাবামা, আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, উটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এ ছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতেও ভোট হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাইপ্রক্রিয়ায় অন্যতম গুরুত্বপূর্ণ দিন সুপার টুয়েসডে আজ মঙ্গলবার। আগামী জুলাইয়ে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে যেসব প্রতিনিধি অংশগ্রহণ করবেন, তাঁদের এক–তৃতীয়াংশের বেশি নির্বাচিত হবেন এদিন।ডেমোক্রেটিক পার্টি থেকে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে না বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। তাই দলীয় প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর লড়াই করার বিষয়টি অনেকটা নিশ্চিত।ডেমোক্রেটিক পার্টি থেকে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে না বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। তাই দলীয় প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর লড়াই করার বিষয়টি অনেকটা নিশ্চিত।

সুপার টুয়েসডে এমন একটি দিন, যেদিন সবচেয়ে বেশি অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারি (দলীয় প্রার্থী বাছাইয়ে ভোট) ও ককাস অনুষ্ঠিত হয়। রিপাবলিকান পার্টির ২ হাজার ৪২৯ প্রতিনিধির মধ্যে ৮৬৫ জনের সমর্থন ট্রাম্প নাকি হ্যালি পান, সেটিই আজ নির্ধারিত হবে। সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া, টেক্সাসসহ ওই ১৫ অঙ্গরাজ্য থেকে এসব প্রতিনিধি বাছাই হবেন। রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন চূড়ান্ত করতে একজন প্রার্থীকে ১ হাজার ২১৫ প্রতিনিধির সমর্থন আদায়ের প্রয়োজন হয়।১৫টি অঙ্গরাজ্যের মধ্যে ১৪টিতে ও আমেরিকান সামোয়ায় আজ ডেমোক্রেটিক পার্টি থেকেও প্রায় এক–তৃতীয়াংশ প্রতিনিধি বাছাই হবেন। আলাস্কায় ডেমোক্রেটিক পার্টির ভোট অনুষ্ঠিত হবে ৬ এপ্রিল।

যেভাবে ভোট
অঙ্গরাজ্যগুলোতে বিভিন্ন ‘টাইম জোনে’ ভোট গ্রহণ হওয়ায় ফলাফল পরিষ্কারভাবে জানতে কিছুটা সময় লাগতে পারে।ক্যালিফোর্নিয়ায় মেইলের মাধ্যমে পাঠানো ব্যালট ততক্ষণ বৈধ থাকে, যতক্ষণ তা প্রাইমারি নির্বাচনের দিন বা এর আগে পোস্টমার্ক করা হয় এবং ১২ মার্চের মধ্যে পাওয়া যায়।এর বাইরে কয়েকটি অঙ্গরাজ্যে ‘উন্মুক্ত প্রাইমারি’ হয়, যেখানে নিবন্ধিত ভোটাররা ডেমোক্র্যাট বা রিপাবলিকান প্রাইমারিতে ভোট দেবেন কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা পান। এতে কিছুটা অনিশ্চয়তার সুযোগ থাকে।

ট্রাম্প না হ্যালি, কে এগিয়ে থাকছেন
ট্রাম্পকে হারানোর ক্ষেত্রে হ্যালির কাছে পরিষ্কার কোনো পথ খোলা নেই। তবে সাবেক এ প্রেসিডেন্টের মনোনয়ন পাওয়ার পথ অন্তত ধীর করে দেওয়ার শেষ সুযোগ সুপার টুয়েসডেতে রয়েছে হ্যালির।জনমত জরিপ অনুযায়ী, ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের পাশাপাশি আলাবামা, মেইন ও মিনেসোটার মতো অঙ্গরাজ্যে ট্রাম্পের নিরঙ্কুশ সমর্থন রয়েছে। তাঁর প্রচার দলের অনুমান, সুপার টুয়েসডেতে অন্তত ৭৭৩ প্রতিনিধির সমর্থন পাবেন তিনি এবং এক বা দুই সপ্তাহ পর মনোনয়ন নিশ্চিত করবেন।

ট্রাম্প ইতিমধ্যে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, সাউথ ক্যারোলাইনা, মিশিগান, আইডাহ, মিজৌরিসহ প্রায় সব রিপাবলিকান প্রাইমারিতে বড় জয় পেয়েছেন। আর ওয়াশিংটন ডিসিতে জিতেছেন হ্যালি। তাঁর প্রচারে এটি ছোট হলেও উৎসাহব্যঞ্জক একটি প্রতীক।যাহোক, ট্রাম্পের শাসনামলে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করা সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর হ্যালি প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে মনোনয়ন–লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য