Tuesday, February 27, 2024
বাড়িবিশ্ব সংবাদব্রিটিশ রাজা চার্লস ক্যান্সারে আক্রান্ত

ব্রিটিশ রাজা চার্লস ক্যান্সারে আক্রান্ত

স্যন্দন ডিজিটেল ডেস্ক,৬ ফেব্রুয়ারি: ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ক্যান্সারে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।বিবিসি জানিয়েছে, প্রোস্টেট বেড়ে যাওয়ায় চিকিৎসা নেওয়ার জন্য জানুয়ারির শেষে চার্লস যখন হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তখনই তার ক্যান্সার ধরা পড়ে।তবে তিনি প্রোস্টেটের ক্যান্সারে আক্রান্ত নন। ঠিক কোন ধরনের ক্যান্সারে তিনি আক্রান্ত হয়েছেন, তা প্রকাশ করা হয়নি।তবে বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে বলেছে, সোমবার থেকে রাজার ‘নিয়মিত চিকিৎসা’ শুরু হয়েছে।“রাজা তার চিকিত্সা নিয়ে পুরোপুরি আশাবাদী এবং যত দ্রুত সম্ভব পূর্ণ রাজ ফিরে আসার অপেক্ষায় আছেন।”

বিবিসি লিখেছে, প্রকাশ্যে যেসব আনুষ্ঠানিকতায় রাজা অংশগ্রহণ করে থাকেন, সেগুলো আপাতত স্থগিত থাকবে এবং তার চিকিৎসার এই সময়টায় রাজ পরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা তার হয়ে বিভিন্ন দায়িত্ব পালন করবেন।তবে রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি সাংবিধানিক দায়িত্ব চালিয়ে যাবেন এবং নথিপত্রে সই করা বা ব্যক্তিগত সাক্ষাতের বিষয়গুলোও যথারীতি চলবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন রাজা তৃতীয় চার্লস। তার বয়স এখন৭৫ বছর।চার্লসের ক্যান্সার এখন কোন পর্যায়ে বা তার সুস্থ হতে কতদিন লাগতে পারে, সেসব বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করেনি বাকিংহাম প্যালেস।প্রোস্টেট গ্রন্থি বেড়ে যাওয়ায় গত মাসের শেষে তিন রাত হাসপাতালে কাটাতে হয় রাজা চার্লসকে। এরপর রোববার নরফোকের স্যান্ড্রিংহামের এক গির্জার অনুষ্ঠানে তিনি অংশ নেন। সেখানে তাকে ভিড়ের দিকে তাকিয়ে হাত নাড়তে দেখা যায়।

প্রোস্টেট গ্রন্থি বেড়ে যাওয়ায় গত মাসের শেষে তিন রাত হাসপাতালে কাটাতে হয় রাজা চার্লসকে।বিবিসি লিখেছে, রাজা তার ক্যান্সার শনাক্তের খবর দুই ছেলেকেই নিজে জানিয়েছেন। বড় ছেলে প্রিন্স উইলিয়াম তার বাবার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন।ছোট ছেলে প্রিন্স হ্যারিও তার বাবার সঙ্গে কথা বলেছেন এবং তাকে দেখতে শিগগিরই যুক্তরাজ্যে ফিরবেন। ২০২০ সালে রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর থেকে আমেরিকান স্ত্রী মেগান মার্কেল ও দুই সন্তানকে নিয়ে ক্যালিফোর্নিয়াতেই বসবাস করছেন হ্যারি।ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক মাইক্রো ব্লগিং সাইট এক্স-এ রাজার জন্য শুভকামনা জানিয়েছেন। তিনি লিখেছেন, “তিনি (রাজা) দ্রুতই পরিপূর্ণভাবে আমাদের মাঝে ফিরে আসবেন, তাতে কোনো সন্দেহ নেই। সমগ্র জাতি তার মঙ্গল কামনা করছে।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য