Tuesday, February 27, 2024
বাড়িবিশ্ব সংবাদরাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেইনে নিহত ১৮: জেলেনস্কি

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেইনে নিহত ১৮: জেলেনস্কি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ জানুয়ারি: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেইনের বৃহত্তম দু’টি শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৮ জন নিহত ও ১৩০ জনেরও বেশি আহত হয়েছে। হামলায় বহু বাড়ি ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।মঙ্গলবার ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে তিন ধাপে হামলা চালানো হয়। এর পাশাপাশি রাজধানী কিইভ, ইউক্রেইনের মধ্যাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা ও দক্ষিণাঞ্চলীয় খেরসনে ব্যাপক বোমাবর্ষণ করা হয়।নিজের রাত্রিকালীন ভাষণে জেলেনস্কি জানান, রাশিয়া বিভিন্ন ধরনের প্রায় ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইউক্রেইনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে রাশিয়া বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আক্রমণ চালিয়েছে বলে দাবি করেন তিনি।তিনি জানান, ১৩৯টি বাসস্থানসহ ২০০টির বেশি স্থানে হামলা হয়েছে। এসব হামলায় সাধারণ বহুতল অ্যাপার্টমেন্ট ভবনগুলোর বহু বাসিন্দা নিহত হয়েছে।খারকিভ শহরের মেয়র ও খারকিভ অঞ্চলের গভর্নর জানান, শহরটিতে হওয়া হামলাগুলোতে আটজন নিহত হয়েছে।২৩ মাস ধরে চলা ইউক্রেইনের যুদ্ধে এই শহরটি বারবার হামলার শিকার হয়েছে, জানিয়েছে রয়টার্স।

খারকিভ অঞ্চলের গভর্নর ওলেগ সিনেগুভব জানান, প্রথম দু’টি হামলায় শতাধিক বহুতল ব্লক ক্ষতিগ্রস্ত হয়েছে। সন্ধ্যায় ফের একটি অ্যাপার্টমেন্ট ভবনে ও অন্যান্য অবকাঠামোতে তিনটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় আর তাতে সাতজন আহত হয়।ইউক্রেইনের জেনারেল স্টাফ জানিয়েছে, তাদের সশস্ত্র বাহিনী বিভিন্ন ধরনের ৪৪টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ২২টি ধ্বংস করেছে।কিইভের সামরিক প্রশাসন জানিয়েছে, শহরটি লক্ষ্য করে প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।নগরীর জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, অন্তত তিনটি এলাকায় চালানো এসব হামলায় চারটি শিশুসহ ২২ জন আহত হয়েছে।

কিইভ ও খারকিভে হাওয়া এসব হামলার বিষয়ে ক্রেমলিনের মন্তব্য চাওয়া হলে তারা বলেছে, রাশিয়ার সামরিক বাহিনী বেসামরিকদের লক্ষ্যস্থল করে না।খেরসনের গভর্নর ওলেকজান্দার প্রকুদিন জানান, রাশিয়ার যুদ্ধ বিমানগুলো দিনভর তার অঞ্চলে বোমাবর্ষণ করেছে। এসব হামলায় দুইজন নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।খারকিভে ক্ষেপণাস্ত্র হামলায় একটি গ্যাস পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর বিদ্যুৎ অবকাঠামোতে হামলা হওয়ায় হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।রোববার রাশিয়া অধিকৃত ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় শহর দোনেৎস্কে গোলাবর্ষণে ২৭ জন নিহত হয়। এ হামলার জন্য রাশিয়া ইউক্রেইনকে দায়ী করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য