Thursday, February 29, 2024
বাড়িবিশ্ব সংবাদরিপাবলিকান মনোনয়ন দৌঁড়ের মাঠ ছাড়লেন ডিস্যান্টিস

রিপাবলিকান মনোনয়ন দৌঁড়ের মাঠ ছাড়লেন ডিস্যান্টিস

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২২ জানুয়ারি: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন ফ্লোরিডা অঙ্গরাজের গভর্নর রন ডিস্যান্টিস।নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান প্রাইমারি নির্বাচনের আগে হওয়া জরিপে সমর্থন দুই অঙ্ক না ছোঁয়ায় প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান তিনি।বিবিসি জানিয়েছে, একসময় ডিস্যান্টিসকে দলটির মনোনয়নের একজন শক্ত প্রতিযোগী বলে মনে করা হতো, কিন্তু রোববার তিনি জানান, ‘জয় পাওয়ার মতো পরিষ্কার পথ’ তার নেই।এখন ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রইলেন শুধু নিকি হ্যালি।

 ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করা হ্যালি বলেছেন, ‘একমাত্র’ তিনিই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে পরাজিত করতে পারবেন।আগামী মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান প্রার্থী বাছাইয়ের ভোট হবে। সেখানে ট্রাম্পের মুখোমুখি হবেন শুধু হ্যালি।সিএনএন জানায়, নিউ হ্যাম্পশায়ারে জরিপে রিপাবলিকান প্রাইমারির সম্ভাব্য ভোটারদের মধ্যে ৫০ শতাংশ সমর্থন পেয়েছেন ট্রাম্প। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি পেয়েছেন ৩৯ শতাংশ সমর্থন।

আর এনবিসি নিউজ জানাচ্ছে, বোস্টন গ্লোব/এনবিসি-১০/সাফোক এর সর্বশেষ জরিপে নিকি হ্যালির চেয়ে ট্রাম্প ১৭ পয়েন্টে এগিয়ে আছেন। ট্রাম্প পাচ্ছেন ৫২ শতংশ সমর্থন এবং নিকি হ্যালি পাচ্ছেন ৩৫ শতাংশ সমর্থন।চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী কে হবেন, তা বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে আইওয়া অঙ্গরাজ্য থেকে। সেখানে ৫১ শতাংশ ভোটের বড় জয় পেয়ে এগিয়ে আছেন ট্রাম্প।এক্স প্ল্যাটফর্মে এক পোস্টে ডিস্যান্টিস বলেছেন, “এটি পরিষ্কার হয়ে গেছে রিপাবলিকান ভোটারদের বেশিরভাগ ডনাল্ড ট্রাম্পকে আরেকটি সুযোগ দিতে চান।”আইওয়ায় বড় জয়ের মধ্য দিয়ে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার পথে অবস্থান অনেকটা পাকা করে ফেলেছেন। ওদিকে, হ্যালির জন্য সময় ফুরিয়ে আসছে। নিউ হ্যাম্পশায়ারে ভাল ফল করতে না পারলে তার প্রার্থী হওয়ার সম্ভাবনা আরও অনিশ্চিত হয়ে পড়বে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য